জ্ঞানবাপী মসজিদে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া সমীক্ষায় সায় হাই কোর্টের

বারাণসীর জ্ঞানবাপী মসজিদে নিয়ে যাবতীয় বিতর্কের সমাধান হবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া বৈজ্ঞানিক সমীক্ষার মাধ্যমেই। মসজিদ চত্বরে কোনওরকম সমীক্ষার বিরোধিতা করে ‘অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি’র তরফে যে আবেদন জানানো হয়েছিল, বৃহস্পতিবার প্রধান বিচারপতি প্রীতিনকর দিবাকরের বেঞ্চ তা খারিজ করে দিয়েছে । তবে বিতর্কিত ওজুখানায় পাওয়া তথাকথিত ‘শিবলিঙ্গ’ এবং সন্নিহিত এলাকায় এখনই কোনও সমীক্ষা হবে না বলে বারাণসী জেলা আদালত গত ২১ জুলাই যে নির্দেশ দিয়েছিল, তা বহাল রেখেছে এলাহাবাদ হাই কোর্ট।

আরও পড়ুনঃ সমীক্ষার কাজ চললে বড় ক্ষতির আ.শঙ্কা! জ্ঞানবাপীকাণ্ডে ASI-র ভূমিকা নিয়ে আদালতে প্রশ্ন মসজিদ কমিটির

হাই কোর্টের নির্দেশে খুশি প্রকাশ করে হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণু জৈন । হিন্দুত্ববাদীদের দীর্ঘদিনের দাবি, সুলতানি এবং মোগল আমলে কাশীর আদি বিশ্বনাথ মন্দির ভেঙে তৈরি হয়েছিল জ্ঞানবাপী মসজিদ। মসজিদের গায়ে এখনও হিন্দুদের বহু নিদর্শন রয়ে গিয়েছে। মসজিদের দেওয়ালে ত্রিশূলের ছাপ-সহ হিন্দু ধর্মের বহু নিদর্শন আছে। এমনকী, মসজিদের ওজুখানায় একটি শিবলিঙ্গ আছে বলেও দাবি হিন্দুত্ববাদীদের। বৃহস্পতিবার এ ব্যাপারে আইনজীবী বলেন, ‘‘আমরা নিশ্চিত, এএসআই-এর বিশেষজ্ঞরা সত্যিটা সামনে আনবেই।

এই সংক্রান্ত একটি মামলায় গত ২১ জুলাই বারাণসীর জেলা আদালত জানিয়ে দেয়, মসজিদের ওজুখানায় থাকা ‘শিবলিঙ্গ’ বাদে বাকি অঞ্চলের ‘বৈজ্ঞানিক সমীক্ষা’ করবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সেই নির্দেশ মেনে রায়দানের মাত্র দু’দিন পরেই শুরু হয় সমীক্ষার কাজ। যার প্রতিবাদ করে মসজিদ কমিটি এলাহাবাদ হাই কোর্টের দ্বারস্থ হয়। এর আগে বৃহস্পতিবার শুনানির পরে এলাহাবাদ হাই কোর্ট জানায়, ৩ আগস্ট অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত মসজিদ চত্বরে বৈজ্ঞানিক সমীক্ষা করা যাবে না।

কিন্তু বৃহস্পতিবার এলাহাবাদ হাই কোর্ট মসজিদ কমিটির আবেদন খারিজ করে জানিয়ে দিল, জ্ঞানবাপীতে ASI-এর সমীক্ষা চলবে। বারাণসীর জেলা আদালত বৈজ্ঞানিক সমীক্ষার পিছনে উপযুক্ত যুক্তি দিয়েছে। সুবিচারের স্বার্থে জ্ঞানবাপী মসজিদে সমীক্ষার প্রয়োজন বলে মনে করছে এলাহাবাদ হাই কোর্ট।

Previous articleইছাপুরে ভরা বাজারে তৃণমূল নেতাকে লক্ষ্য করে গু.লি! কাঠগড়ায় বিজেপি
Next articleবিদেশের মাটিতে চুটিয়ে প্রেম করছেন হৃতিক! নিজেই পোস্ট করলেন প্রেমিকার ছবি