জোর ধাক্কা! বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে অন্তর্বর্তীকালীন ‘সুপ্রিম স্থগিতাদেশ’

ফের সুপ্রিম কোর্টে (Supreme Court of India) বড় ধাক্কা খেলেন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Ganguly)। এবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ (Interim Stay Order) দিল দেশের সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্টের তরফে সেই নির্দেশ হাইকোর্টের রেজিস্ট্রারকে ফোন করে জানিয়ে দেওয়া হয়েছে বলে খবর। বৃহস্পতিবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসেও পোস্টিং মামলার শুনানি ছিল। কিন্তু শুনানি শুরু হওয়ার আগেই বিচারপতির কাছে এসে পৌঁছয় সুপ্রিম নির্দেশ। এদিন এজলাসে সেই কথা উল্লেখ করে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, অন্তত আগামী এক সপ্তাহ তিনি এই মামলা আর শুনতে পারবেন না।

শিক্ষাক্ষেত্রে ‘পোস্টিং’ (Posting) নিয়ে হাইকোর্টে দায়ের হয় মামলা। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সেই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেন। এমনকী ইডিকে বলেন, প্রয়োজনে তারাও এফআইআর করে তদন্ত করতে পারে। আর বৃহস্পতিবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সেই নির্দেশের ওপরই অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। ফলে পরবর্তী নির্দেশ আসা না পর্যন্ত এই মামলা শুনবেন না বলে স্পষ্ট জানালেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

সম্প্রতি এক মামলার শুনানিতে উঠে আসে শিক্ষাক্ষেত্রে এই পোস্টিং প্রসঙ্গ। প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের নাম উঠে আসে। ২৫ জুলাই বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে এই মামলার শুনানি ছিল। তারপরই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, এই মামলার তদন্তভার সিবিআইকে দেন। তবে শুধু সিবিআই নয়, এই মামলায় একযোগে ইডিকেও তদন্ত করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এরপরই হাইকোর্টের নির্দেশে ২৫ জুলাই রাতে ও ২৬ তারিখ সকালে প্রেসিডেন্সি জেলে গিয়ে মানিককে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। এমনকী বুধবার ইডিও এফআইআর দায়ের করে তদন্ত শুরু করে। এরপরই বিচারপতি গঙ্গোপাধ্যায়ের ইডি-সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেন জেলবন্দি মানিক ভট্টাচার্য। তারপরই এমন নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

 

 

Previous article২০২৪-এর ভোটেও EVM হ্যা.কের আশঙ্কা মমতার, INDIA-র জয় নিয়ে আশাবাদী তৃণমূল সুপ্রিমো
Next articleশীর্ষে পলাতক মেহুল, দেশে ৫০ সংস্থার ঋণ খেলাপের পরিমাণ ৮৭ হাজার কোটি টাকা