ধর্মতলা থেকে বাস টার্মিনাস সরাতে সোমবার উচ্চ পর্যায়ের বৈঠকের ডাক পরিবহন দফতরের

লক্ষ্য ধর্মতলা থেকে বাস টার্মিনাস (Bus Terminus) সরানো। কিন্তু তাতে যাত্রী দুর্ভোগ যেন না বাড়ে। সেই আলোচনার জন্য সোমবার কসবার পরিবহন ভবন ২-তে উচ্চ পর্যায়ের বৈঠকের ডাক দিল পরিবহন দফতর (Transport Department)। বেসরকারি বাস পরিষেবার সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের সবাইকেই ডাকা হয়েছে। একই সঙ্গে রাজ্যের সব বেসরকারি পরিবহন সংগঠনের নেতৃত্বকেও উপস্থিত থাকতে হয়েছে।

কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) নির্দেশ অনুসারে, ধর্মতলা এলাকা থেকে বাস টার্মিনাস সরানোর প্রক্রিয়া শুরু দিকে যাচ্ছে। কেবলমাত্র যাত্রী ওঠানামার জন্য সেটি ব্যবহার করা যাবে। কিন্তু বাস টার্মিনাস সরানো আশঙ্কিত বেসরকারি বাস মালিকেরা। তাঁদের যুক্তি, ওঠানামার বিকল্প ব্যবস্থা না করলে অসংখ্য যাত্রীর ভোগান্তি হবে। সূত্রের খবর, এই বিষয় নিয়ে বেসরকারি বাস মালিকদের নয়া প্রস্তাব দেবে পরিবহন দফতর। এর পাশাপাশি, বিকল্প বাস টার্মিনাসের জায়গা নিয়েও আলোচনা হতে পারে। সব পক্ষের সঙ্গে কথা বলে ‘মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাব’ তৈরির পরিকল্পনা চূড়ান্ত করা হবে।

ধর্মতলার বড় অংশ জুড়ে রয়েছে বাস টার্মিনাস রয়েছে। এর জেরে যানজট এবং দূষণ বাড়ছে বলে অভিযোগ করে বাস স্ট্যান্ড সরানোর জন্য আদালতে আবেদন করে ছিলেন পরিবেশকর্মী সুভাষ দত্ত। শুক্রবার শুনানিতে বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি শম্পা সরকারের ডিভিশন বেঞ্চে অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় জানিয়েছেন, এই সংক্রান্ত বিষয়ে সমীক্ষার কাজ শুরু করার জন্য ইতিমধ্যেই রাইটসকে বরাত দেওয়া হয়েছে। ৬ সপ্তাহ পর ফের এই মামলার শুনানি হবে। তার আগেই এই সংক্রান্ত বিষয় নিয়ে সিদ্ধান্ত নিতে চাইছে পরিবহন দফতর। গত মাসে নবান্নে রাজ্যের মুখ্যসচিবের উপস্থিতিতে বাস টার্মিনাসের বৈঠক হয়। সেই বৈঠকে কলকাতা পুলিশ, কলকাতার পুর কমিশনার, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ, নগরোন্নয়ন দফতর, পূর্ত দফতর, বিদ্যুৎ দফতর, সেনা, কলকাতা মেট্রো, রেল বিকাশ নিগম লিমিটেড, কলকাতা মেট্রো রেল কর্পোরেশন এবং সমীক্ষা সংস্থা রাইটস-এর শীর্ষ আধিকারিকরা ছিলেন। বৈঠকে সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে একটি কমিটি গড়ার সিদ্ধান্ত হয়। সব পক্ষের সঙ্গে কথা বলে দ্রুত আদালতের নির্দেশ কার্যকর করা হবে বলে নবান্ন সূত্রের খবর।

Previous articleচিন্তা বাড়াচ্ছে স্ক্রা.ব টাই.ফাস, সংক্র.মণের সংখ্যা নিয়ে উ.দ্বেগে রায়গঞ্জবাসী 
Next articleভারতীয় রেলের ভোলবদল, বিরাট পরিবর্তন হাওড়া – শিয়ালদহ স্টেশনে!