এই প্রথম টেলিভিশনের থেকে ডিজিটাল সম্প্রচার স্বত্বের দর বেশি রাখল বিসিসিআই !

এবার ভারতের প্রত্যেক ম্যাচের ডিজিটাল স্বত্বের বেস প্রাইস রাখা হয়েছে ২৫ কোটি টাকা। প্রত্যেক ম্যাচের টেলিভিশন স্বত্বের বেস প্রাইস ২০ কোটি টাকা।

আগামী ৫ বছরের জন্য সম্প্রচার স্বত্বের টেন্ডার নিলামে ছাড়ল বিসিসিআই। আন্তর্জাতিক স্তরে সব ধরনের ক্রিকেটের জন্য সম্প্রচার স্বত্ব বিক্রি করবে বোর্ড। প্রথমবার টেলিভিশনের থেকে ডিজিটাল স্বত্বের দর বেশি রাখা হয়েছে।

জানা গিয়েছে, এবার ভারতের প্রত্যেক ম্যাচের ডিজিটাল স্বত্বের বেস প্রাইস রাখা হয়েছে ২৫ কোটি টাকা। প্রত্যেক ম্যাচের টেলিভিশন স্বত্বের বেস প্রাইস ২০ কোটি টাকা। অর্থাৎ ম্যাচ পিছু সম্প্রচার স্বত্বের বেস প্রাইস ৪৫ কোটি টাকা দর রেখেছে বিসিসিআই।

২০১২-২০১৮ সালের মধ্যে ম্যাচপিছু সম্প্রচার স্বত্বের ন্যূনতম দর ছিল এই দরের কাছাকাছি। বর্তমানে দ্বিপাক্ষিক সিরিজের গুরুত্ব অনেকটাই কমে গিয়েছে। সমর্থকরা আগ্রহ হারিয়েছে। তাই আগামী পাঁচ বছর সম্প্রচার স্বত্বের দর কমিয়েছে বিসিসিআই।

প্রসঙ্গত , আইপিএলের সময় টিভির ক্ষেত্রে ম্যাচ পিছু ৪৯ কোটি এবং ডিজিটালের ক্ষেত্রে ম্যাচ পিছু ৩৩ কোটি টাকা করে রাখা হয়েছিল। কিন্তু দ্বিপাক্ষিক সিরিজ়‌ে অত চাহিদা থাকে না। তাই বোর্ড ন্যূনতম মূল্য কমই রেখেছে। পাশাপাশি যাতে অনেক বেশি সংস্থা বিড তুলতে আগ্রহ দেখায় তার ব্যবস্থাও করা হয়েছে।
কিন্তু কারা পেতে পারে এই সম্প্রচার সত্ত্ব? দৌড়ে আছে ডিজনি স্টার, ভায়াকম ১৮ এবং সোনি পিকচার্স। কিন্তু প্রতিটি সংস্থাই লোকসানের মুখে। সোনি এবং জি সংস্থা দু’টি আগামী দিনে মিশে যেতে পারে। অন্য দিকে, ওয়াল্ট ডিজনি ভারতে তাদের ব্যবসা বিক্রি করে দিতে পারে। তাই দাম কম রাখা হয়েছে।আগামী পাঁচ বছরে ৮৮টি ম্যাচ খেলবে ভারত। প্রতিটি ম্যাচের জন্য ৪৫ কোটি টাকা হিসাবে সর্বমোট ন্যূনতম মূল্য রাখা হয়েছে ৩,৯৬০ কোটি টাকা। যদিও ম্যাচ পিছু ৬০ কোটি টাকার কমে রাজি নয় বোর্ড।
তবে সর্বমোট মূল্য ৯ হাজার থেকে ১০ হাজার কোটি টাকাও ছুঁতে পারে। সেক্ষেত্রে ম্যাচ পিছু ১০০ কোটি টাকাও আয় হতে পারে বিসিসিআইয়ের। এখন দেখার শেষ পর্যন্ত কোথায় গিয়ে পৌঁছয় এই সম্প্রচার স্বত্বের মূল্য।

 

 

 

Previous articleখুশির হাওয়া ক্লাবে, ডুরান্ডের আগেই নতুন স্পনসর পেল ইস্টবেঙ্গল
Next articleএক্তিয়ার বহির্ভূত কাজ রাজ্যপালের, সুপ্রিম কোর্টে গেল রাজ্য!