ওয়াকফ সম্পত্তি দেখভালে ৩ সদস্যের কমিটি গড়ল রাজ্য সরকার

ওয়াকফ সম্পত্তি রক্ষা ও পুনরুদ্ধার করতে তিন সদস্যের উচ্চ পর্যায়ের কমিটি তৈরি করল রাজ্য সরকার। নবান্নে (Nabanna) সূত্রে খবর, মন্ত্রিসভার বৈঠকে ওই কমিটি গঠন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনজনের এই কমিটিতে রয়েছেন- রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim), বিপর্যয় মোকাবিলা দফতরের মন্ত্রী জাভেদ আহমেদ খান ও গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী। রাজ্য ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান আব্দুল গনির সঙ্গে সমন্বয়ে রেখে কাজ করবে তিন মন্ত্রীর কমিটি।

রাজ্যে প্রায় ৩৫ হাজার কোটি টাকারও বেশি ওয়াকফ সম্পত্তি রয়েছে। ওই কমিটি সেই সমস্ত সম্পত্তিগুলির বর্তমান অবস্থা কিরকম এবং কোন পর্যায়ে রয়েছে তা খতিয়ে দেখবে। তিনজন ক্যাবিনেট মন্ত্রীকে ওয়াকফ বোর্ডের বিশেষ দায়িত্ব দেওয়ায়, ওয়াকফ বোর্ডের কাজে আরও অগ্রগতি আসবে বলে মনে করা হচ্ছে। আগামী ৯ অগাস্ট কলকাতা পুরসভায় মেয়র ফিরহাদ হাকিমের ঘরে কমিটির প্রথম বৈঠক রয়েছে বলে জানা যাচ্ছে এবং ওইদিন থেকেই কাজ শুরু হবে। ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান আব্দুল গণির সঙ্গে পরামর্শ করে যাবতীয় পদক্ষেপ করা হবে বলে জানা গিয়েছে।

রাজ্য ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান জাস্টিস আব্দুল গনি বলেন, খুব ভালো উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী। এই কমিটির মাধ্যমে যদি ওয়াকফ সম্পত্তি বাঁচানো যায় এর থেকে ভালো আর কিছু হতে পারে না। তবে তিনি বলেন, ওয়াকফ সম্পত্তি উদ্ধারে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন প্রত্যেক জেলার এসপি এবং জেলাশাসকরা। এ বিষয়ে সরকার যদি কোনও আইন পাশ করে তবে রাজ্যের ওয়াকফ সম্পত্তিগুলিকে রক্ষা করা সম্ভব হবে। এ বিষয়ে সরকার যদি কড়া পদক্ষেপ নেয় তাহলে রাজ্যের ওয়াকফ সম্পত্তিগুলির সার্বিক নিরাপত্তা মিলবে।

আরও পড়ুন- টার্গেট বিজেপি, বাংলায় ল.ড়াই কংগ্রেস-সিপিএমের বিরুদ্ধেও: I.N.D.I.A. জোট নিয়ে অবস্থান স্পষ্ট করলেন মমতা

 

Previous articleটার্গেট বিজেপি, বাংলায় ল.ড়াই কংগ্রেস-সিপিএমের বিরুদ্ধেও: I.N.D.I.A. জোট নিয়ে অবস্থান স্পষ্ট করলেন মমতা
Next articleরাজ্য সচিবালয় কর্মীদের পদোন্নতি দ্রুত করতে নয়া সিদ্ধান্ত মন্ত্রিসভায়