বাড়ছে মাতৃত্বকালীন ছুটির মেয়াদ, মায়ের সঙ্গে বাবাও পাবেন চাইল্ড কেয়ার লিভ!

মা হচ্ছেন? তাহলে আর এক-দুদিন নয়। মেয়াদ বাড়ছে মাতৃত্বকালীন ছুটির। তাও আবার টানা ৭৩০ দিন ছুটি পেতে চলেছেন প্রসূতি মায়েরা।  মানে একবারে টানা ২ বছরের মাতৃত্বকালীন ছুটি! এদিন লোকসভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং। তবে শুধু মহিলাদের মাতৃত্বকালীন ছুটি বাড়ছে তা নয়, পুরুষরাও পাবেন পিতৃত্বকালীন ছুটি। সেটাও ৭৩০ দিনই। তবে এই সুবিধা শুধুমাত্র ‘সিঙ্গল ফাদার’দের ক্ষেত্রে প্রযোজ্য।

আরও পড়ুন:এক বছরের মাতৃত্বকালীন ছুটি দিতে চলেছে সিকিম সরকার

বুধবার লোকসভায় বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রের তরফে জানানো হয়, সন্তান দেখভালের জন্য কেন্দ্রীয় সরকারী আধিকারিকরাই সর্বাধিক ৭৩০ দিন ‘চাইল্ড কেয়ার লিভ’ পাবেন। কেবল মহিলা নয়, পুরুষ কর্মীরাও সন্তান দেখভালের জন্য এই বিশেষ ছুটি পাবেন। সেক্ষেত্রে হতে হবে ‘সিঙ্গেল ফাদার’।

সন্তান জন্মের পর তাদের দেখভাল করার দায়িত্ব বাবা মা দু’জনের দায়িত্বই সমান। তাই মাতৃত্বকালীন ছুটির মতো পিতৃত্বকালীন ছুটির বিষয় নিয়ে চর্চা হয়েছে বহুবার৷ মায়েদের উপর অভিভাবকত্বের বোঝা কমাতে পিতৃত্বকালীন  ছুটি বাড়ানোর সুপারিশ করেছেন বিশেষজ্ঞরা। সেই মতোই পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং বলেছেন, “কেন্দ্রীয় সিভিল সার্ভিসেস নিয়ম, ১৯৭২-এর ৪৩-সি ধারার অধীনে কেন্দ্রীয় সরকারের অফিসার পদাধিকারী মহিলা কর্মী ও সিঙ্গল পুরুষ অভিভাবকেরা সর্বাধিক ৭৩০ দিন ‘চাইল্ড কেয়ার লিভ’ পাবেন। সন্তানের অসুস্থতা, পড়াশোনা-সহ সন্তানকে দেখভালের যে কোনও প্রয়োজনে এই ছুটি পাবেন তাঁরা। পুরো চাকরিজীবনের মধ্যে যে কোনও সময়ে এই ছুটি নেওয়া যাবে। এমনকী এক বছরের মধ্যেও ৬টি ধাপে এই ছুটি নেওয়া যেতে পারে।” তবে ৭৩০ দিনের চাইল্ড কেয়ার লিভ কেবল সন্তানের ১৮ বছর বয়স হওয়া পর্যন্ত পাবেন কেন্দ্রীয় সরকারের অধীনস্থ মহিলা কর্মী ও সিঙ্গল ফাদাররা।

Previous articleটাকা গোনার ভিডিও ভাইরাল, মালদহের তৃণমূল নেতার দাবি ওটা ব্যবসার টাকা!
Next articleমোটা টাকায় কিনে জোর করে বিয়ের অভিযোগ! দিল্লিতে ম.র্মান্তিক পরিণতি তরুণীর