অ.শান্তি অব্যহত মণিপুরে! নবম থেকে দ্বাদশ শ্রেণীর জন্য শর্তসাপেক্ষে খুলল স্কুল

লাগাতার অশান্তির জেরে বন্ধ স্কুল (School)। গত ৪ মে গ্রীষ্মের ছুটির (Summer Vaccation) কারণে মণিপুরে (Manipur) বন্ধ হয় স্কুল। আগামী ৩০ মে সেই ছুটির মেয়াদ শেষ হলেও অশান্তির পরিবেশের কথা মাথায় রেখে ছুটির মেয়াদ বৃদ্ধি করে মণিপুর সরকার। এরপর গত ৫ই জুলাই থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত খোলা হয় স্কুল। আর এবার শর্ত সাপেক্ষে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুল খোলার কথা জানাল মণিপুরের ডিরেক্টরেট অফ এডুকেশন। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে মণিপুরে নবম থেকে দ্বাদশ পর্যন্ত শ্রেণী আছে এমন স্কুলের সংখ্যা ১২২৯ টি। বৃহস্পতিবার থেকে স্কুলগুলি খুলে গিয়েছে।

তবে শর্ত দেওয়া হয়েছে যেসব স্কুলে আশ্রয় শিবির রয়েছে বা যেখানে যেখানে আধা সেনা বাহিনী রয়েছে সেইসব স্কুলগুলি এখনই খোলা যাবে না। পরবর্তী পদক্ষেপে বাকি স্কুলগুলি খোলার ব্যাপারে বলা হবে এমনটাই জানা যাচ্ছে। ডিরেক্টরেট অফ এডুকেশনের (Directorate of Education) তরফে সোমবার একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে যে শিক্ষা দফতরের সব আঞ্চলিক কর্মকর্তাদের স্কুল খোলার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে যে, মোট ৪৬১৫ টির মধ্যে প্রায় ১০০ টি স্কুলে হয় আশ্রয় শিবির নয়তো আধা সেনা মোতায়েন আছে। সেইসমস্ত স্কুলগুলির পড়ুয়াদের যাবতীয় ক্ষতিপূরণের জন্যও যথাযোগ্য ব্যাবস্থা নেবেন তাঁরা।

পাশাপাশি হিংসার কারণে যেসকল পড়ুয়ারা শিবিরে আশ্রয় নিয়েছিল তাদের বিনামুল্যে কাছাকাছি কোন স্কুলে ভর্তি হওয়ার অনুমতি দিয়েছে মণিপুর সরকার।

 

 

 

Previous articleএকই দিনে শহরে আসছেন RSS প্রধান ও বিজেপি সভাপতি, কেন জানেন ?
Next articleভয়াবহ দা.বানলের গ্রাসে হাওয়াই দ্বীপপুঞ্জ, লাফিয়ে বাড়ছে মৃ.তের সংখ্যা