যাদবপুরের ছাত্রমৃ*ত্যু নিয়ে মামলা হাই কোর্টে

যাদবপুরের প্রথম বর্ষের ছাত্রমৃত্যুতে র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে। এর বিরুদ্ধে এবার জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। সোমবার যাদবপুরকাণ্ডের সূত্র ধরে বিশ্ববিদ্যালয়গুলিতে র‌্যাগিংয়ের বিষয়ে হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেছেন আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়। মামলা দায়েরের অনুমতি দিয়েছে আদালত। চলতি সপ্তাহেই মামলাটির শুনানির সম্ভাবনা রয়েছে।হাইকোর্টে মামলাকারীর আবেদন করেছেন, র‍্যাগিংয়ের বিরোধিতায় সুপ্রিম কোর্টের নির্দেশে আর.কে রাঘবন কমিটি যে গাইডলাইন তৈরি করেছে, তা প্রয়োগের ব্যবস্থা করা হোক। প্রাক্তন কোনও বিচারপতির নেতৃত্বে কমিটি তৈরি করে গাইডলাইন কর্যকর করার আবেদন জানিয়েছেন মামলাকারী।

আরও পড়ুনঃযাদবপুরে ছাত্র মৃ*ত্যুর ঘটনায় গ্রে*ফতার বিজেপি কাউন্সিলরের ভাইপো! 

বিশ্ববিদ্যালয়গুলিতে র‌্যাগিং, জুনিয়র ছাত্রছাত্রীদের উপর অত্যাচার ঠেকাতে প্রাক্তন সিবিআই ডিরেক্টর আর কে রাঘবনের নামে একটি র‌্যাগিং-বিরোধী কমিটি গঠন করা হয়েছিল। র‌্যাগিং ঠেকাতে সেই কমিটি একাধিক নির্দেশিকা জারি করেছিল। অভিযোগ, ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন (ইউজিসি)-এর কোনও বিশ্ববিদ্যালয়েই সেই নির্দেশিকা সঠিক ভাবে বাস্তবায়িত হচ্ছে না। মানা হচ্ছে না কোনও নিয়ম। সেই কারণেই শুধু যাদবপুর নয়, একাধিক কলেজ ও বিশ্ববিদ্যালয়ে দিনের পর দিন র‌্যাগিংয়ের ঘটনা ঘতেই চলেছে। তাই র‌্যাগিং-বিরোধী কমিটির নির্দেশিকার বাস্তবায়ন চেয়ে হাই কোর্টে মামলা করেছেন মামলাকারী। তাঁর আবেদন, সমস্ত বিশ্ববিদ্যালয়ে যাতে ওই নির্দেশিকা মেনে চলার ব্যবস্থা করে, তা নিশ্চিত করা হোক। তবেই কলেজে এবং বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের দাপট কমবে।



যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে বাংলা বিভাগের প্রথম বর্ষের ছাত্রের মৃত্যু হয়েছে গত বৃহস্পতিবার। ওই ছাত্র বুধবার রাতে মেন হস্টেলের এ২ ব্লকের তিন তলার বারান্দা থেকে নীচে পড়ে যান। বেসরকারি হাসপাতালে তাঁকে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানেই পরের দিন ভোরে তাঁর মৃত্যু হয়। এই ঘটনায় এখনও পর্যন্ত হস্টেলের তিন জন আবাসিককে গ্রেফতার করা হয়েছে। তাঁদের মধ্যে দু’জন বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং এক জন প্রাক্তনী। তাঁদের আগামী ২২ তারিখ পর্যন্ত পুলিশি হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।

Previous articleক‍্যারিবিয়ানদের কাছে টি-২০ সিরিজ হার ভারতের, দলের পারফরম্যান্সে ক্ষুব্ধ ভেঙ্কটেশ প্রসাদ
Next articleস্বাধীনতা দিবসের আগে ভূস্বর্গে বড় সাফল্য! সেনার গু*লিতে নি*কেশ ১ জ*ঙ্গি অনুপ্রবেশকারী