দ্বিতীয় হুগলি সেতুর সংস্কারের কাজ শুরু হতে পারে পুজোর আগেই

দ্বিতীয় হুগলি সেতুর সংস্কারের কাজ শুরু হতে পারে পুজোর আগেই, এমনটাই জানালেন প্রশাসন। দ্বিতীয় হুগলি সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছেন হুগলি রিভারব্রিজ কমিশনারস। সম্প্রীতি নবান্নের মুখ্য সচিব হরি কৃষ্ণ দ্বিবেদী এই সেতুর সংস্কার বিষয় নিয়ে একটি বৈঠক করেন। বৈঠকে উপস্থিত ছিলেন পূর্ত দপ্তর এবং এইচআরবিসি আধিকারিকরা। এই বৈঠকে সংস্কারে যাবতীয় কাজ শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

হাওড়া এবং কলকাতার সঙ্গে যুক্ত হওয়া গুরুত্বপূর্ণ সেতু হলো এটি। এমন একটি গুরুত্বপূর্ণ সেতুকে সংস্কার করার গুরুত্ব বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে নবান্ন।
উদ্বোধনের ৩১ বছর কেটে গেলেও সেতু সংস্কারের কাজ আর হয়নি। তাই এই সেতু সংস্কারের কাজে এবার উঠে পড়ে লেগেছে নবান্ন।

সম্প্রতি নবান্নে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সেতুর সংস্কার সংক্রান্ত বিষয় নিয়ে উচ্চ পর্যায়ের এক বৈঠক করেন।

পূর্ত দফতর এবং এইচআরবিসি-র আধিকারিকরা ওই বৈঠকে উপস্থিত ছিলেন। সেই বৈঠকেই সংস্কারের যাবতীয় কাজ শুরু করার সিদ্ধান্ত হয়েছে। কারণ, রাজ্য প্রশাসনের সদর দফতর নবান্নে আসতে গেলে দ্বিতীয় হুগলি সেতু অন্যতম পথ বটে। এই পথ দিয়েই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্য সরকারের বরিষ্ঠ আধিকারিকরা প্রতিনিয়ত যাতায়াত করেন। তা ছাড়া, হাওড়া ব্রিজ বা রবীন্দ্র সেতু ছাড়াও কলকাতার সঙ্গে দ্রুত হাওড়া জেলায় যাওয়ার গুরুত্বপূর্ণ পথও এই সেতুই। তাই এমন একটি সেতুর সংস্কার আর ফেলে রাখতে নারাজ রাজ্য সরকার।
এই সেতু সংস্কারের কাজে বিদেশি কোনও সংস্থার সাহায্য নেওয়া হতে পারে বলেও মনে করা হচ্ছে। সে দিক বিবেচনা করে সংস্কারের কাজে কী পরিমাণ অর্থ খরচ হতে পারে, সেই বিষয়ে আলোচনা চলছে প্রশাসনের অন্দরে।

 

Previous articleনাটু নাটু থেকে চক দে ইন্ডিয়া, ছন্দে তালে জমজমাট বিটিং রিট্রিট অনুষ্ঠান!
Next articleস্বপ্নদীপের মৃ*ত্যুর পেছনে সরাসরি র‌্যা*গিং যোগ! তদন্ত কমিটির হাতে চাঞ্চল্যকর তথ্য