আর্থিক স্বচ্ছলতা ফিরিয়ে আনবে বাড়িতে থাকা তুলসী গাছ! জানুন বিস্তারিত

রবিবার তুলসী গাছে জল দেওয়া উচিত নয়। মনে করা হয় বিষ্ণুর জন্য তুলসী এ দিন উপবাসে থাকেন। তাই ভুল করেও এদিন তুলসী গাছে জল দেবেন না।

শুধু গাছ হিসেবে নয়, ধর্মীয় বিশ্বাসে তুলসী গাছের (Tulsi tree) একটা আলাদা মাহাত্ম্য রয়েছে। আপনার জীবনে শুভ অশুভের ইঙ্গিত দেয় তুলসী গাছ। হিন্দু শাস্ত্র (Hindu Shastra) জুড়ে এই গাছ নিয়ে একাধিক মত রয়েছে । ব্রহ্মবৈবর্তপুরাণে তুলসীকে ‘সীতাস্বরূপা’, স্কন্দপুরাণে ‘লক্ষীস্বরূপা’, চর্কসংহিতায় ‘বিষ্ণুপ্রিয়া’, ঋকবেদে ‘কল্যাণী’ বলে আখ্যায়িত করা হয়েছে। শুধু ধর্মীয় কারণ (Religious Reason) নয় তুলসী গাছ মানে পজিটিভ এনার্জিও বটে। আর সব থেকে অবাক করার মতো তথ্য হল, আপনার জীবনে এবং সংসারে আর্থিক সমস্যার সমাধানে তুলসী গাছের একটা দারুণ ভূমিকা আছে। তবে এর জন্য আপনাকে কিছু বিশেষ নিয়ম মানতে হবে।

শাস্ত্র মতে সোম, বুধ, রবিবার, একাদশী তিথি এবং সূর্য ও চন্দ্রগ্রহণের দিনে কখনই তুলসী গাছ লাগানো উচিত নয়। তুলসী গাছ রোপণ করলেও তা তীব্র রোদ থেকে দূরেই রাখুন। যতটা প্রয়োজন ঠিক ততটাই জল দিন গাছে। তুলসি গাছ কখনই দক্ষিণ বা দক্ষিণ পশ্চিম দিকে বসানো উচিত নয়। আপনি কি জানেন প্রতিদিন এই গাছে জল দিলেও রবিবার জল দিতে নেই? তুলসী গাছের সামনে প্রদীপ জ্বালালে বিষ্ণু দেবতা সন্তুষ্ট হন। তবে সকালে নয় সন্ধ্যাবেলায় প্রদীপ জ্বালানো উচিত। মনে করা হয় যে এই গাছের লক্ষ্মীর বসবাস । বাস্তুশাস্ত্রেও এই গাছের সমান গুরুত্ব রয়েছে। এই গাছ পরিবারের সব ধরনের দুর্যোগ কাটাতে সাহায্য করে বলে মনে করা হয়। শুধু তাই নয় দুর্যোগের ইঙ্গিত পাওয়া যায় আগে থেকে। বিশেষজ্ঞরা বলছেন ঘরে আর্থিক বা পারিবারিক সংকট এনে তুলসী গাছ শুকিয়ে যায়। আবার তুলসী গাছ যখন তরতাজা হবে তখন বোঝা যাবে বাড়িতে পজিটিভ এনার্জি রয়েছে। শুকনো গাছ বা পাতা কখনোই ঘরে রাখবেন না। তুলসী গাছ বাড়ির পূর্ব দিকে লাগালে সংসারে বিপদ ঘনিয়ে আসে। অর্থনৈতিক সংকট বাড়ে তাই উত্তর বা উত্তর-পূর্ব দিকেই এই গাছ বসানো উচিত।

বাড়িতে তুলসী গাছ বারবার শুকিয়ে গেলে মনে রাখতে হবে পিতৃ দোষ রয়েছে। এই দোষ কাটানোর জন্য দরিদ্র ভোজন এবং ভিক্ষা দানের কথাও বলা হয়। রবিবার তুলসী গাছে জল দেওয়া উচিত নয়। মনে করা হয় বিষ্ণুর জন্য তুলসী এ দিন উপবাসে থাকেন। তাই ভুল করেও এদিন তুলসী গাছে জল দেবেন না।

 

Previous articleজাতীয় পতাকা উত্তোলন, IAS-IPS-সহ অফিসারদের সম্মান প্রদান মুখ্যমন্ত্রীর
Next articleফের বি.স্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তান! মৃ.ত ৩, জখ*ম অন্তত ৭