প্রবল বৃষ্টিতে হিমাচলে মৃ.ত্যু বেড়ে অন্তত ৬০! উত্তরাখণ্ডে জারি লাল সতর্কতা

টানা কয়েক দিনের বৃষ্টি, ধস, মেঘভাঙা বৃষ্টির জেরে হিমাচল প্রদেশে মারা গিয়েছেন অন্তত ৬০ জন। একাধিক রাস্তায় ধস নেমে যোগযোগ বিচ্ছিন্ন। উত্তরাখণ্ডে মারা গিয়েছেন তিন জন। বেসরকারিভাবে এই সংখ্যা কয়েক গুণ বেশি বলে দাবি। লালকেল্লায় স্বাধীনতা দিবসের ভাষণে পাহাড়ি রাজ্যের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভেঙে পড়েছে বহু বাড়ি, রাস্তা। চলতি বছর হিমাচলে ও উত্তরাখণ্ডে বর্ষা প্রবেশের পর থেকে বিপর্যস্ত জনজীবন।

আরও পড়ুন:কলকাতা বইমেলা এগিয়ে এলো! কবে থেকে শুরু জানাল গিল্ড

গত কয়েক দিনের বৃষ্টি এবং তার জেরে দুর্ঘটনায় হিমাচল প্রদেশের মান্ডিতে মারা গিয়েছেন ১৯ জন। সোলানে মৃত্যু হয়েছে ১১ জনের। শিমলায় ১৪ জনের দেহ উদ্ধার হয়েছে। হামিরপুরে চার জনের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, কানলোগের কাছে টুটিকান্দি-ফাগলি বাইপাস, সিমলার এডওয়ার্ড স্কুলের কাছে কার্ট রোড, বেওলিয়ার কাছে মেহলি-বাদাগাঁও-শোঘির রাস্তাতেও যান চলাচল বন্ধ রাখা হয়েছে। ভারী বৃষ্টিপাতের পর ভয়াবহ বন্যা দেখা দিয়েছে মান্ডি জেলায়। হিমাচলের মন্ত্রী জগৎ সিং নেগি জানিয়েছেন, এখনও পর্যন্ত হিমাচল প্রদেশে বৃষ্টি সংক্রান্ত বিপর্যয়ের কারণে প্রায় ৮০০ বাড়ি ভেসে গিয়েছে। আরও ৭,৫০০টি বাড়ি ভেঙেচুরে গিয়েছে। উদ্ধারকাজে নেমেছে জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী।
মৌসম ভবনের আধিকারিক চরণ সিংহ জানিয়েছেন, পশ্চিমী ঝঞ্ঝা এবং আরব সাগর থেকে আসা দক্ষিণ মৌসুমী বায়ুর কারণে আগামী ২৪ ঘণ্টা হিমাচল এবং উত্তরাখণ্ডে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সে কারণে জারি লাল সতর্কতা। তার পরের দিন ভারী বৃষ্টির পূর্বভাস রয়েছে ওই দুই রাজ্যে। সেক্ষেত্রে কমলা সতর্কতা জারি করা হয়েছে। মৌসম ভবন জানিয়েছে, ১৮ অগস্ট পর্যন্ত এই দুই রাজ্যে বৃষ্টি চলতে পারে।

Previous articleনির্মলা মিশ্রর মৃ.ত্যুর বছর ঘুরতেই প্র.য়াত স্বামী প্রদীপ দাশগুপ্ত
Next articleরাতভর জিজ্ঞাসাবাদের পর যাদবপুরকাণ্ডে গ্রে.ফতার আরও ৪