প্রাথমিক নিয়োগ নিয়ে খারিজ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ

জানিয়ে দেওয়া হল, প্রাথমিকে নিয়োগে অংশগ্রহণ করতে পারবেন না উচ্চ মাধ্যমিকের পার্শ্বশিক্ষকরা।

প্রাথমিক নিয়োগে চাঞ্চল্যকর রায় কলকাতা হাইকোর্টের। খারিজ করা হল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ। ২০২২ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ  প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন না উচ্চ প্রাথমিকের পার্শ্ব শিক্ষকরা। নির্দেশ বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চের। ২০২২ সালের ২১ নভেম্বর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ২০২২ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগে উচ্চ মাধ্যমিকের পার্শ্ব শিক্ষকদের অংশগ্রহণে ছাড় দেন। এরপরে প্রাথমিক শিক্ষক চাকরিপ্রার্থীদের অনেকে হাইকোর্টের দ্বারস্থ হন। বুধবার এই মামলার শুনানিতেই অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ খারিজ করা হল।জানিয়ে দেওয়া হল, প্রাথমিকে নিয়োগে অংশগ্রহণ করতে পারবেন না উচ্চ মাধ্যমিকের পার্শ্বশিক্ষকরা।

এদিনের রায়ে ডিভিশন বেঞ্চ আরও জানিয়েছে, প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক এই দুটি স্তরে শিক্ষাগত পরিকাঠামোয় যথেষ্ট ফারাক রয়েছে। সে কারণেই উচ্চ প্রাথমিকের পার্শ্ব শিক্ষকরা প্রাথমিক স্তরে নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণে যোগ্য নয়।

উল্লেখ্য, দিন কয়েক আগেই প্রাথমিক স্তরে কোন প্রশিক্ষণপ্রাপ্তরা অংশগ্রহণ করতে পারবে তা নিয়ে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত স্পষ্ট জানিয়েছে, বিএড প্রশিক্ষিতরা প্রাথমিক স্তরে শিক্ষাদানের ক্ষেত্রে অংশগ্রহণ করতে পারবে না। শুধুমাত্র ডি এল এড প্রশিক্ষিতরাই প্রাথমিক স্তরে পড়ানোর যোগ্য। সেই রায়ের সঙ্গে সামঞ্জস্য রেখেই কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের এদিনের রায় বলে মনে করছেন আইনজীবীদের একাংশ।

 

 

 

 

 

Previous articleলাগাতার বর্ষণে রুদ্রপ্রয়াগে ভেঙে পড়ল সেতু! আটক অন্তত ২০০ পুণ্যার্থী
Next articleবাইশে শ্রাবণ ও স্বাধীনতা দিবস উপলক্ষে শহরে ডোনা গাঙ্গুলি এবং আনন্দ গুপ্তের একগুচ্ছ অনুষ্ঠান