২৬/১১ মুম্বই হামলার চক্রী তাহাউর রানাকে ভারতে পাঠানোর প্রস্তুতি আমেরিকার

২৬/১১ মুম্বই হামলায়(Mumbai Attack) অন্যতম অভিযুক্ত তাহাউর রানাকে(Tahawwur Rana) ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিয়েছিল মার্কিন আদালত। সেই নির্দেশ মতো আমেরিকায় জেলবন্দি পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার ব্যবসায়ী তাহাউর রানাকে ভারতের(India) হাতে তুলে দিতে চলেছে জো বাইডেন(Joe Biden) সরকার।

গত মে মাসেই ওয়াশিংটনের ফেডারেল আদালত রানাকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিয়েছিল। কিন্তু প্রত্যর্পণের রায়ে স্থগিতাদেশ চেয়ে রানার আবেদন চলতি সপ্তাহে খারিজ হয়ে গিয়েছে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে রানার আবেদন এখন ওয়াশিংটনের নবম সার্কিট বেঞ্চে বিচারাধীন। ফলে চূড়ান্ত রায় পর্যন্ত অপেক্ষা না করে আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন প্রত্যর্পণের নির্দেশনামায় সই করতে পারবেন। চলতি সপ্তাহে আমেরিকার বিদেশ দফতর সূত্রে এ খবর জানা গিয়েছে। যদিও আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে ‘সারেন্ডার সার্টিফিকেট’ বা হস্তান্তর পত্রে সই না করার আবেদন জানিয়ে চিঠি লিখেছেন রানার আইনজীবী। এই বিষয়ে মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, “প্রত্যপর্ণের বিষয়টি নিয়ে এখনই আমি কিছু বলব না। এই বিষয়ে কী পদক্ষেপ করা হচ্ছে তা বিচার বিভাগ স্পষ্ট করতে পারবে। তবে আমি এটাই বলব, বিশ্বে সন্ত্রাসবাদের সঙ্গে লড়াই করতে বদ্ধপরিকর ওয়াশিংটন। ২৬/১১ হামলায় যারা জড়িত তাদের বিচার হওয়া উচিত।”

উল্লেখ্য, মুম্বই হামলার অভিযুক্ত পাক জঙ্গি সংগঠন লস্করের অন্যতম সদস্য ডেভিড কোলম্যান হেডলির শৈশবের বন্ধু রানা। ২৬/১১ জঙ্গি হামলায় হেডলিকে প্রত্যক্ষ ভাবে সাহায্য করেছিল রানা। ২০০৮ সালের ২৬ নভেম্বর পাকিস্তান থেকে আগত ১০ লস্কর-ই-তইবা জঙ্গির মুম্বইয়ে হামলার পরিকল্পনায় রানা প্রত্যক্ষ ভাবে জড়িত ছিলেন বলে অভিযোগ ছিল ভারতের। তাঁকে হেফাজতে পেতে দেড় দশক আগে ওয়াশিংটনের কাছে আবেদন জানিয়েছিল নয়াদিল্লি। কিন্তু তাতে সায় মেলেনি। বরং পরবর্তী কালে তিনি জামিনে মুক্তি পেয়ে যান। এরপর ২০২০ সালের জুন মাসে মুম্বই নাশকতার ঘটনাতেই ফের রানাকে গ্রেফতার করে আমেরিকার পুলিশ। এবার রানাকে প্রত্যার্পণের ভারতের আবেদনে সাড়া দিচ্ছে আমেরিকা।

Previous articleমিডিয়া ফুটবলে ৩ গোলে জয় ছিনিয়ে নিয়ে চ্যাম্পিয়ন বিশ্ব বাংলা সংবাদ
Next articleরানাঘাটে একইদিনে রামধনু জোটের প্রতিনিধি দল, যাদবপুরে ছাত্রমৃ.ত্যু নিয়ে রাজনীতি!