ভাড়াটেদের স্বার্থ রক্ষায় নয়া আইন কলকাতা পুরসভার, দমকলের কাছেও অনুরোধ ফিরহাদের

ভাড়াটেদের স্বার্থ রক্ষায় ‘অকুপেন্সি সার্টিফিকেট’ চালু করল কলকাতা পুরসভা। নয়া পুর আইন অনুসারে, এই সার্টিফিকেট থাকলে নতুন বাড়ি হওয়ার পরেও সেখানে জায়গা পাবেন ভাড়াটেরা। তাড়াতে পারবেন না মালিক। শংসাপত্র পাওয়ার সঙ্গে সঙ্গে ভাড়াটেদের নাম অ্যা সেসমেন্ট বুকে রেকর্ড হয়ে যাবে। ওই ভাড়াটেদের নতুন বাড়িতে কোথায় জায়গা দেওয়া হবে তারও উল্লেখ থাকবে। ভাড়াটেদের জায়গা না দেওয়া হলে বিল্ডিং প্ল্যাওন অনুমোদনই পাবে না। জানালেন মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

বিপজ্জনক বাড়ি আঁকড়ে পড়ে ছিল আগরওয়াল পরিবার। বারবার বলা সত্ত্বেও বাড়ি ছাড়েনি তারা। বুধবার রাতে বাড়ি ভেঙে ইলা আগরওয়ালের মৃত্যুত হয়। গুরুতর আহত হন তাঁর স্বামী অজয় আগরওয়াল। চিন্তায় পড়ে যান তাঁদের ছেলে আর্দশ আগরওয়াল। কিন্তু সব দুশ্চিন্তার অবসান ঘটিয়ে আদর্শর হাতে ‘অকুপেন্সি সার্টিফিকেট’ (Accupency Certificate) তুলে দিলেন মেয়র। তাঁকে আর ভাড়াবাড়ি ছাড়তে হবে না।

এই আইনে কী ক্ষতিগ্রস্ত হবেন বাড়ির মালিকরা? আশ্বস্ত করে মেয়র জানান, বাড়ির মালিকের কোনও লোকসান হবে না। ভাড়াটেদের জায়গা দিলে রুল ১৪২ অনুযায়ী, যা ফ্লোর এরিয়া পাওয়া উচিত, তার চেয়ে অতিরিক্ত এফএআর পাবেন বাড়ির মালিক। অর্থাৎ যতটা জমি ছাড়তে হয় তার চেয়ে কম জমি ছাড়তে হবে বাড়ির মালিককে। অতিরিক্ত যে ফ্লোর এরিয়া রেশিও (FAR) মালিকরা পাবেন তা থেকেই ভাড়াটেদের দেবেন তিনি।

তবে, অতিরিক্ত এফএআর দেওয়া নিয়ে আপত্তি জানিয়েছে রাজ্যের দমকল দফতর। কারণ, কম জায়গা ছাড়লে দমকলের গাড়ি ঢুকতে পারবে না। নোটিশ দেওয়ার পরেও বাড়ি খালি করেন না ভাড়াটেরা। ফিরহাদ জানান, দমকল দফতরের কাছে অনুরোধ, পুরনো বাড়ির ক্ষেত্রে কিছুটা ছাড় দিন। তবে, এফএআর নিয়ে কোনও সমস্যাপ হবে না বলেই জানিয়েছেন মেয়র। সূত্রের খবর মেয়রের অনুরোধ বিবেচনা করে শীঘ্রই এ বিষয়ে নতুন আইন আনতে চলেছে দমকল দফতরও।

Previous articleমাঝ আকাশে অশা.লীন কাণ্ড, বিমানসেবিকার অন্ত.র্বাসের ছবি তুললেন যাত্রী!
Next articleINDIA-কে রোখার ষড়যন্ত্র! দুর্নীতি মামলায় হেমন্ত সোরেনকে তলব ইডির