মুম্বই হা.মলার অন্যতম চক্রীকে ভারতের হাতে তুলে দেবে আমেরিকা! বড় বিপাকে পাকিস্তান

পাকিস্তানের (Pakistan) কপালে চিন্তার ভাঁজ। মুম্বই হামলার (Mumbai Attack) অন্যতম চক্রী তাহাউর রানাকে (Tahaur Rana) ভারতের হাতে তুলে দেওয়ার প্রস্তুতি জোরকদমে শুরু করেছে আমেরিকা (America)। এরপরই চিন্তা বাড়ছে পড়শি দেশের। জানা যাচ্ছে, ইতিমধ্যে আমেরিকায় অবস্থিত পাক দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছে পাকিস্তান প্রশাসন। ইতিমধ্যে, নিউ ইয়র্কে (New York) পাকিস্তানের কনসাল জেনারেলকে সবদিকে নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি একটি ফাঁস হয়ে যাওয়া ইমেল থেকে বিষয়টি সামনে এসেছে। যা থেকে একেবারে পরিষ্কার, পাকিস্তান বর্তমানে ঠিক কতটা অস্বস্তিতে রয়েছে।

এদিকে আদালতের নির্দেশ মেনেই আমেরিকায় জেলবন্দি রানাকে ভারতের হাতে তুলে দিতে জোর প্রস্তুতি শুরু করেছে জো বাইডেন প্রশাসন। গত মে মাসেই ওয়াশিংটনের ফেডারেল আদালত রানাকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিয়েছিল। কিন্তু প্রত্যর্পণের রায়ে স্থগিতাদেশ চেয়ে রানার আবেদন চলতি সপ্তাহে খারিজ হয়ে যায়। পরে সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে রানার আবেদন এখন ওয়াশিংটনের নবম সার্কিট বেঞ্চে বিচারাধীন।

ইতিমধ্যে আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে ‘সারেন্ডার সার্টিফিকেট’ বা হস্তান্তর পত্রে সই না করার আবেদন জানিয়ে চিঠি লিখেছেন রানার আইনজীবী। তবে চূড়ান্ত রায় পর্যন্ত অপেক্ষা না করে ব্লিঙ্কেন প্রত্যর্পণের নির্দেশনামায় সই করতে পারবেন। আমেরিকার বিদেশ দফতর সূত্রে এমনটাই জানা গিয়েছে।

 

 

 

 

 

Previous articleপুজোর আগেই পরিণীতির পরিণয়! প্রকাশ্যে এল সাতপাকের দিনক্ষণ
Next articleএশিয়া কাপের জন‍্য সোমবার হতে পারে ভারতের দল নির্বাচন : সূত্র