‘স্বদেশি আইনে’ দেশ শাসন! নেতাজির নথির খসড়া বাংলায় ফেরাতে উদ্যোগী ফরওয়ার্ড ব্লক

ওই বছরই ১৮ অগাস্ট তাইহোকুতে বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু নিয়ে বিতর্ক রয়েছে। এই পরিস্থিতিতে ওই বছরই ডিসেম্বর মাসে নেতাজির বার্তা কীভাবে আসবে!

‘স্বদেশি আইনে’ দেশ শাসন হবে- বহু বছর আগে সেই আইনের খসড়া করেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু (Subhas Chandra Bose)। দেশ স্বাধীন হওয়ার পরে কী আইনের শাসন হবে সেটাই তৈরি করেছিলেন তিনি। ৭৭তম স্বাধীনতা দিবসের সময় যখন মোদি সরকার ভারতের আইন সংশোধনের রাস্তায় হাঁটছে, তখনই সামনে এসেছে এই নথি। লন্ডন আর্কাইভে (London Archive) সুভাষচন্দ্রের সেই খসড়া সযত্নে রাখা আছে। সেটাই দেশে নিয়ে এসে প্রদর্শনী করে তুলে ধরতে চায় ফরোয়ার্ড ব্লক। এর সঙ্গে ফের এক বিতর্ক দেখা দিয়েছে। ১৯৪৫ সালের ১৯ ডিসেম্বর রেডিওতে ‘আজাদ হিন্দ’-এর লড়াই নিয়ে নেতাজির দেওয়া বার্তা। অথচ ওই বছরই ১৮ অগাস্ট তাইহোকুতে বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু নিয়ে বিতর্ক রয়েছে। এই পরিস্থিতিতে ওই বছরই ডিসেম্বর মাসে নেতাজির বার্তা কীভাবে আসবে!

ফরওয়ার্ড ব্লকের এক প্রতিনিধি লন্ডন থেকে সব নথির প্রতিলিপি বাংলায় আনার কাজ করছেন। আইনের পাশাপাশি ফরওয়ার্ড ব্লক কোন আদর্শে তৈরি হবে, তার ম‌্যানিফেস্টোও মিলেছে বলে ফরওয়ার্ড ব্লক সূত্রে খবর। দলের রাজ‌্য সম্পাদক নরেন চট্টোপাধ‌্যায় জানান, প্রাকৃতিক এবং খনিজ সম্পদের সমন্বয়ে কীভাবে দেশের আইন গড়ে উঠবে ন্যাশনাল প্ল্যানিং কমিশনে তার খসড়া লিখেছিলেন নেতাজি। তবে, সেই নথি প্রকাশ্যে আনেনি কেন্দ্র। নরেন চট্টোপাধ‌্যায় জানান, কোনও দেশের অনুকরণে নয়, নেতাজি চেয়েছিলেন স্বাধীন দেশের আইন হবে ভারতীয় মতে, সংস্কৃতি ও মূল‌্যবোধের উপর ভিত্তি করে। ১৯৪০-এ ফরওয়ার্ড ব্লক তৈরির পর কীভাবে দল চলবে, তারও খসড়া করে গিয়েছিলেন নেতাজি। লন্ডনের আর্কাইভ থেকে সেসবের নানা তথ‌্য পাওয়া গিয়েছে। সঙ্গে মিলেছে নেতাজির পাসপোর্টও। বেশ কিছু নথি নিয়ে পুজোর আগেই প্রদর্শনী করার পরিকল্পনা রয়েছে ফরওয়ার্ড ব্লকের।

 

 

 

 

Previous articleসকাল থেকেই রোদের দাপট দক্ষিণে, কমলা সতর্কতা জারি উত্তরে
Next articleঘোষণা এশিয়া কাপের জন্য ভারতীয় দল, চোট সারিয়ে দলে ফিরলেন শ্রেয়স আইয়ার এবং কে এল রাহুল