পুজো কমিটির অনুদান বাড়ল আরও ১০হাজার: ঘোষণা মুখ্যমন্ত্রীর, বিসর্জনের কার্নিভাল ২৭ অক্টোবর

“৬০ হাজার থেকে বাড়িয়ে চলতি বছরে ৭০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে।“ রাজ্য সরকারের পক্ষ থেকে পুজো কমিটিগুলোকে অনুদানের বিষয় আদালতে যেতে পারে বিরোধীরা।

পুজো কমিটির অনুদান ১০ হাজার টাকা বাড়িয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মঙ্গলবার, নেতাজি ইনডোর স্টেডিয়ামে দুর্গাপুজো (Durga Puja) কমিটিগুলির সমন্বয় বৈঠকে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পুজো কমিটি পিছু ৭০ হাজার টাকা অনুদান দেওয়া হবে। তাছাড়া, বিদ্যুতের বিলের দুই তৃতীয়াংশ মকুব ও দমকলের ব্যবস্থা বিনামূল্যে করা হয়েছে।

এদিন মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী বলেন, সরকারের হাতে একদম টাকা নেই। তবু এদিন ক্লাব কমিটিগুলিকে ভালভাবে পুজো করার জন্য উৎসাহ দিতে অনুদান বাড়ানোর কথা ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানান, “আমরা ২৫ হাজার টাকা অনুদান দেওয়া শুরু করেছিলাম। তারপর কোভিডকালে পুজো কমিটিগুলো প্রচণ্ড সমস্যায় পড়েছিল, সেকথা মাথায় রেখেই তা বাড়িয়ে ৫০ হাজার করা হয়। গত বছর যা করা হয়েছিল ৬০ হাজার।“

এরপরেই মজার ছলে মুখ্যমন্ত্রী বলেন, “করোনা তো চলে গিয়েছে, এবার তাহলে অনুদান অর্ধেক করে দিই।“ তারপরেই যদিও মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, “৬০ হাজার থেকে বাড়িয়ে চলতি বছরে ৭০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে।“ রাজ্য সরকারের পক্ষ থেকে পুজো কমিটিগুলোকে অনুদানের বিষয় আদালতে যেতে পারে বিরোধীরা। তীব্র কটাক্ষ করে মমতা বলেন, “কয়েকটা আরশোলা বসেই রয়েছে কোর্টে পিআইএল করবে বলে। পুজো কমিটিগুলিকে টাকা দিয়ে কিনেছি এমনটা কিন্তু নয়!“ মুখ্যমন্ত্রী বলেন, পুজো কমিটিগুলি অনেক কাজ করে। অনেক বড় ক্লাব ছোটক্লাবকে সাহায্য করে।

মুখ্যমন্ত্রী জানান, এই বছর ২৭ অক্টোবর লক্ষ্মীপুজোর আগের দিন পুজো কার্নিভাল হবে কলকাতাসহ জেলায় জেলায়। যাঁরা কার্নিভালে অংশগ্রহণ করবেন না, তাঁরা ২৪-২৫-২৬ এই ৩দিন প্রতিমা বিসর্জন দিতে পারবেন।

 

Previous articleবুধবার উচ্চ প্রাথমিকের মেধা তালিকা প্রকাশ করবে স্কুল সার্ভিস কমিশন
Next articleকার্গিলে ‘কাবুলিওয়ালা’!সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই আউটডোর