রেলসেতু দু.র্ঘটনায় বাংলার নিহ*ত শ্রমিকের সংখ্যায় গড়মিল! মৃত্যু লুকোচ্ছে মিজো প্রশাসন

মিজোরামের নির্মীয়মান রেলসেতু দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন বাংলার বহু শ্রমিক। মালদহেই ২৩ জনের ম্ত্যুর খবর পাওয়া গেছে। বুধবার একথা জানিয়েছেন মালদহের জেলাশাসক নিতিন সিংহানিয়া। এদিকে বৃহস্পতিবার আইজলের জেলাশাসক নাজুক কুমার জানান, ‘‘এখনও পর্যন্ত ১৮ জনের দেহ উদ্ধার করা হয়েছে। তাঁরা প্রত্যেকে মালদহের বাসিন্দা।’’ তিনি আরও বলেন, ‘‘ জখম তিন জনের চিকিৎসা চলছে হাসপাতালে। তাঁরাও মালদহের বাসিন্দা।’’প্রশ্ন হল,সেতু বিপর্যয়ে বুধবার নিহতদের সংখ্যার সঙ্গে বৃহস্পতিবারের পরিসংখ্যানের গড়মিল কীভাবে হল? নাকি গুজরাটের সেতু বিপর্যয়ে মৃতের সংখ্যা যেভাবে গোপন করা হয়েছিল, সেই পথেই হেঁটে বিজেপি শাসিত মিজোরামেও মৃতের সংখ্যা গোপনের চেষ্টা চলছে? নাহলে তো হিসেবে গড়মিল থাকার প্রশ্নই ওঠে না। সঠিক সংখ্যা কেন প্রকাশ করছে না মিজোরাম সরকার?
যদিও মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন মিজোরামের রাজধানী আইজলের জেলাশাসক। নাজুক জানান, ‘‘যে ব্রিজটি তৈরি হচ্ছিল, সেটা দুর্গম জায়গায়। খাদ রয়েছে, ঝোপ রয়েছে। সেখানে আরও দেহ আটকে রয়েছে কি না, তা তল্লাশি চালিয়ে দেখা হচ্ছে।’’ মিজো পুলিশ, আইজল জেলা প্রশাসনের পাশাপাশি উদ্ধারকাজে নেমেছে বিএসএফ, এনডিআরএফের দল।
বুধবার মিজোরামের রাজধানী আইজল থেকে ২০ কিলোমিটার দূরে নির্মীয়মাণ রেলব্রিজ ভেঙে বুধবার শ্রমিকদের মৃত্যুর ঘটনা ঘটেছিল। মর্মান্তিক এই দুর্ঘটনায় শোকপ্রকাশ করে নিহত ও আহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তাঁদের ক্ষতিপূরণের আশ্বাস দেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি মালদহের মৃত শ্রমিকদের দেহ রাজ্যে ফিরিয়ে আনার ব্যাপারে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে মিজোরাম সরকার এবং উত্তর-পূর্ব ফ্রন্টিয়ার রেলওয়ের সঙ্গে সমন্বয় রাখার নির্দেশ দিয়েছেন তিনি।মৃতদের পরিবারের পাশে দাঁড়াতে মালদহের জেলাশাসককেও নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।
মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে বুধবার থেকেই নিহতদের পরিবারের সঙ্গে যোগাযোগ করে এবং মৃতদেহ ফিরিয়ে আনার বিষয়টি নিয়ে তৎপর মালদহের জেলাশাসক। তারইমধ্যে বৃহস্পতিবার আইজলের জেলাশাসকের নিহতদের পরিসংখ্যান নিয়ে শুদ্রু হয়েছ দ্বন্দ্ব। তবে কী গুজরাটের সেতু বিপর্যয়ের মতো মিজোরামের সেতু বিপর্যয়েও মৃতের সংখ্যা গোপন করছে বিজেপি সরকার? এই নিয়ে শুরু হয়েছে চর্চা।

 

Previous articleচন্দ্রযান-৩: নাসা-ইএসএ’র সাহায্য নিচ্ছে ইসরো
Next articleনিরাপত্তা চুলোয়, কেন্দ্রীয় মন্ত্রী রিজিজুর বাড়ি ভেঙে ঢুকল ট্যাক্সি!