চন্দ্রযান-৩: নাসা-ইএসএ’র সাহায্য নিচ্ছে ইসরো

৩ লক্ষ ৮৪ হাজার কিলোমিটার দূরে থাকা বিক্রম ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখাই এখন বড় চ্যালেঞ্জ ইসরোর কাছে।

ইতিহাস তৈরি করে চাঁদের দেশে ভারত। সফল ইসরোর (ISRO) চন্দ্রযান-৩ (Chandrayaan 3)। দেশের মহাকাশ বিজ্ঞানীদের জন্য গর্বিত গোটা দেশ। কিন্তু ৩ লক্ষ ৮৪ হাজার কিলোমিটার দূরে থাকা বিক্রম ল্যান্ডারের (Vikram Lander) সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখাই এখন বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে দেশীয় প্রযুক্তির পাশাপাশি বিদেশি এজেন্সির সাহায্য নিচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।

ইসরো সূত্রে জানা গিয়েছে, চন্দ্রযান ৩-এর প্রোপালসান মডেল, চন্দ্রযান ২-এর অরবিটারও চাঁদের চারপাশে চক্কর দিচ্ছে। তাদের সঙ্গে সংযোগ রাখা হচ্ছে ৩২ মিটারের একটি ডিস অ্যান্টেনার সাহায্যে। ভারতের সর্ববৃহৎ এই অ্যান্টেনাটি বসানো রয়েছে বেঙ্গালুরু কাছে বাইলুরুতে। কিন্তু, ল্যান্ডার যে মুহূর্তে চাঁদের অন্ধকারময় অংশের দিকে চলে যাবে, তখন এটি দিয়ে আর তাকে ট্র্যাক করা সম্ভব নয়।

আর তখনই সাহায্যের জন্য এগিয়ে আসবে আমেরিকার ন্যাশনাল এরোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) ও ইউরোপীয়ান স্পেস এজেন্সি (ইএসএ)। তাদের ডিপ স্পেস নেটওয়ার্কের মাধ্যমে বিক্রম, চন্দ্রযান ৩-এর প্রোপালসান মডেল, চন্দ্রযান ২-এর অরবিটারের সঙ্গে যোগাযোগ রাখবে ইসরো। অর্থাৎ, চন্দ্রযান ৩-এর একশো শতাংশ সফলতার জন্য কোনও ঝুঁকি নিতে চায় না ইসরো।

 

 

 

 

 

Previous articleচাঁদেই বিক্রম-প্রজ্ঞানের মৃ.ত্যু? ফেরার সম্ভাবনা নিয়ে কী বলছেন বিজ্ঞানীরা!
Next articleরেলসেতু দু.র্ঘটনায় বাংলার নিহ*ত শ্রমিকের সংখ্যায় গড়মিল! মৃত্যু লুকোচ্ছে মিজো প্রশাসন