অতিবৃষ্টিতে বিপর্য*স্ত অসমে ফুঁসছে ব্রহ্মপুত্র! জলের তলায় একের পর এক গ্রাম! এখনও পর্যন্ত ১৫ মৃ*ত্যু

অতিবৃষ্টির জেরে বিপর্যস্ত অসম। ফুঁসছে ব্রহ্মপুত্র-সহ রাজ্যের একাধিক নদী। জলের তোড়ে ভেসে গিয়েছে একের পর এক গ্রাম। বন্যার জেরে চলতি বছরে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১৫ জনের।ঘরহারা বহু মানুষ।প্রায় দুই লক্ষ মানুষ এই বন্যায় বিপর্যস্ত।

আরও পড়ুনঃ মহিলাকে গণধর্ষ.ণ বিজেপি নেতা সহ চারজনের, অভিযোগ অস্বীকার করেও দলীয় পদ থেকে ইস্তফা নেতার
উত্তর-পূর্বের রাজ্য অসমে প্রতিবছরই বন্যা হয়ে থাকে। চলতি বছরে অতিরিক্ত বৃষ্টির কারণে আবার বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে অসমে।চলতি বছরেও অতি বৃষ্টির জেরে ব্রহ্মপুত্র-সহ রাজ্যের একাধিক নদীর জলস্তর বেড়ে গিয়েছে। প্লাবিত হয়েছে ওই নদী তীরবর্তী গ্রামগুলি।ব্রহ্মপুত্র নদীর জল কোথাও কোথাও বিপদসীমার উপর দিয়ে বইতে শুরু করেছে। গুয়াহাটি এবং জোরহাটে ব্রহ্মপুত্রের উপর ফেরি পরিষেবা বন্ধ করতে হয়েছে। রাজ্যের নানা প্রান্তে কাজ করছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। তারাই জানিয়েছে, এই মুহূর্তে অসমের মোট ১৭টি জেলা বন্যার কবলে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে লখিমপুর। তার পরেই তালিকায় আছে ধেমাজী। এই দুই জেলায় ৪০ হাজারের বেশি মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন।
সোমবার অসম সরকারের তরফে যে বুলেটিন প্রকাশ করা হয়েছে, তাতে বলা হয়েছে, বন্যায় রাজ্যে এক লক্ষ ৯০ হাজারের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। এক জনের মৃত্যু হয়েছে সোমবার।রাজ্যের নানা প্রান্তে ত্রাণশিবির খুলেছে অসম সরকার। এখনও পর্যন্ত ৪৫টি ত্রাণ প্রায় ৫০০ জন সেই শিবিরে আশ্রয় নিয়েছেন। ব্রহ্মপুত্র ছাড়াও বেকি, দিসাং, দিখোউ, সুবণসিরি নদীর জল বিপদসীমা অতিক্রম করেছে অসমে। বিপর্যয় মোকাবিলা দল জানিয়েছে, বন্যায় রাজ্যে আট হাজার হেক্টরের বেশি চাষের জমি জলের তলায়।

 

Previous articleপুলিশের অনুমতি ছাড়াই জোর করে রাস্তায় নামল SFI
Next articleভারতের ‘অরুণাচল’কে নিজেদের দাবি করে মানচিত্র প্রকাশ চিনের