গ্যাসের দাম কমিয়ে ২৪-এর ভোটের আগে ‘সস্তার পাবলিসিটি’ বিজেপির!

কুণাল ঘোষ বলেন, "ভোট আসছে। তাই এখন নরেন্দ্র মোদির এইসব কথা মনে পড়েছে। এর আগে রান্নার গ্যাস, জীবনদায়ী ওষুধ, পেট্রোল- ডিজেল- কৃষকের সার এইসবের দাম হু হু করে বেড়েছে। মানুষ বিরক্ত, সারা দেশে NO VOTE TO BJP রব উঠেছে। যে পরিমাণ দাম বেড়েছে তাতে এই ছাড় আসলে কিছুই নয়।"

সামনেই ২০২৪ -এর ভোট। I.N.D.I.A-এর ভয়ে হাঁটু কাঁপছে মোদি সরকারের। এমনিতেই দক্ষিণ ভারতে পায়ের তলায় মাটি সরছে বিজেপির। জমি শক্ত করছেন বিরোধীরা। দল ভাঙানোর খেলায় কোণঠাঁসা হয়ে এখন ‘গিমিক’ তৈরির রাজনীতিতে ব্যস্ত পদ্ম শিবির। ভোট বাক্স যাতে হাতছাড়া না হয় সেই লক্ষ্যে এবার রান্নার গ্যাসে ভর্তুকি বাড়ানোর কথা ঘোষণা করল কেন্দ্র সরকার। কেন্দ্রের উজ্জ্বলা যোজনায় (Ujjwala Yojana) রান্না গ্যাসের সিলিন্ডার প্রতি ২০০ টাকা ভর্তুকি দেয় সরকার। লোকসভা ও চার রাজ্যের বিধানসভা ভোটের আগে ভর্তুকি আরও বাড়ানোর ব্যাপারে বিজেপির মধ্যে থেকে চাপ ছিল। শেষমেশ তা মেনে নিল সরকার। এবার থেকে ভর্তুকির পরিমাণ বেড়ে হল ৪০০ টাকা। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে সূত্রের খবর। আজ মধ্যরাত থেকে প্রতিটি রান্নার গ্যাস (এলপিজি) সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রের সরকার যেভাবে একের পর এক জিনিসের দাম বাড়িয়ে চলেছে তাতে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠছে। এই মূল্যবৃদ্ধি ভোটের বাজারে প্রভাব ফেলবে বলেই বুঝতে পেরেছেন বিজেপির নেতৃত্বরা। তাই এবার ‘সস্তার পাবলিসিটি’ করার খেলা শুরু। উজ্জ্বলা যোজনায় বছরে ১২টি রান্নার গ্যাসের সিলিন্ডার ভর্তুকি মূল্যে দেওয়া হয়। গত মার্চ মাসের হিসাব অনুযায়ী দেশের এক বিশাল সংখ্যক উপভোক্তাকে ভর্তুকি মূল্যে সিলিন্ডার দেয় সরকার। এবার প্রায় দেড় বছর পর ভর্তুকি কমল। গত বছর গুজরাটে নির্বাচনের সময় কিছুটা বাধ্য হয়ে তাই রান্নার গ্যাসের সিলিন্ডারে রাজ্য স্তরে ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করা হয়। এবার মধ্যপ্রদেশে বিধানসভা ভোটের আগে সেখানকার বিজেপি সরকারও রান্নার গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করেছে। তাই চাপের বশেই পিছু হটতে হল সরকারকে । এখন যাঁরা কলকাতায় ১,১২৯ টাকায় রান্নার গ্যাস সিলিন্ডার কেনেন, তাঁরা এবার থেকে ৯২৯ টাকায় সিলিন্ডার কিনতে পারবেন। যে সিদ্ধান্তের সুবিধা পাবেন দেশের ২৪ কোটি মানুষ (উজ্জ্বলা গ্যাস যোজনা ছাড়া)। বিষয়টি ব্যাখ্যা করে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, উজ্জ্বলা যোজনার আওতায় আপাতত এলপিজি সিলিন্ডারপিছু ২০০ টাকা ভর্তুকি প্রদান করা হয়। তাঁদের ক্ষেত্রে সিলিন্ডারের দাম আরও ২০০ টাকা কমে যাচ্ছে। অর্থাৎ খোলা বাজারে সিলিন্ডারের দাম যেটা পড়ছে, সেটার থেকে ৪০০ টাকা কম দামে সিলিন্ডার পাবেন তাঁরা। অর্থাৎ কলকাতায় যাঁরা উজ্জ্বলা গ্যাস যোজনার আওতায় আছেন, তাঁরা অবশ্য ৭২৯ টাকায় সিলিন্ডার কিনতে পারবেন।

এই প্রসঙ্গে তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ বলেন, “ভোট আসছে। তাই এখন নরেন্দ্র মোদির এইসব কথা মনে পড়েছে। এর আগে রান্নার গ্যাস, জীবনদায়ী ওষুধ, পেট্রোল- ডিজেল- কৃষকের সার এইসবের দাম হু হু করে বেড়েছে। মানুষ বিরক্ত, সারা দেশে NO VOTE TO BJP রব উঠেছে। যে পরিমাণ দাম বেড়েছে তাতে এই ছাড় আসলে কিছুই নয়। এতে মানুষের মন ভিজবে না। নীতি পরিবর্তন করতে হবে, যাতে এই ধরণের মূল্যবৃদ্ধিই না হয়।” কেন্দ্রের এই সিদ্ধান্তের পর মনে করা হচ্ছে, যে হয়তো ভোট বাজারে প্রভাব ফেলতে এবার পেট্রোপণ্যের দামও কমিয়েও ফেলার কথা বলতে পারে মোদি সরকার। কিন্তু ভোট চলে গেলে সাধারণ মানুষকে আবার আগের দুরাবস্থায় ফিরতে হবে না তো?

 

Previous articleঅমিতাভের বাড়িতে নেহাত চায়ের আড্ডা-রাখি বন্ধনে মমতা, নাকি জয়াকে নিয়ে অন্য সমীকরণ?
Next articleটিম ইন্ডিয়ার মিডল অর্ডারের দায়িত্বে কারা? এশিয়া কাপের আগে জানালেন দ্রাবিড়