আজই রবির বাড়ি পাড়ি ইসরোর আদিত্য এল১- এর! 

আর মাত্র কয়েকঘণ্টার অপেক্ষা, তারপরেই ইতিহাস তৈরি হতে চলেছে। অন্ধ্রপ্রদেশের সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টারের (Satish Dhawan space centre) লঞ্চিং প্যাড থেকে আজ সকাল ১১টা ৫০ মিনিটে সূর্যের দেশে পাড়ি দিতে চলেছে ভারতের আদিত্য-এল১(Aditya L 1)। এটাই ভারতের প্রথম সৌর অভিযান। ISRO জানিয়েছে সকাল ১১টা ২০ মিনিট থেকেই এই অভিযান সরাসরি দেখতে পাওয়া যাবে।

গতকাল অর্থাৎ শুক্রবার ইসরোর সৌর অভিযানের সাফল্য কামনায় আদিত্য-এল১ মহাকাশযানের ছোট মডেল নিয়ে পুজোও দেওয়া হয়েছে তিরুপতির মন্দিরে।পিএসএলভি-সি৫৭ রকেট শ্রীহরিকোটা থেকে এই আদিত্য-এল১ মহাকাশযানটিকে নিয়ে সূর্যের দিকে উড়ে যাবে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার তরফে বলা হয়েছে যে উৎক্ষেপণের পর প্রায় ১৬ দিন পৃথিবীর চারিদিকে পাক খাবে আদিত্য-এল১। এই ১৬ দিনে সূর্যের দিকে পাড়ি দেওয়ার জন্য পাঁচটি ধাপে নিজের গতিবেগ বাড়াবে এই মহাকাশযান। এর পর পরবর্তী ১১০ দিন সূর্যের অভিমুখে যাত্রা করে একটি নির্দিষ্ট দূরত্বে পৌঁছবে। পৃথিবী থেকে প্রায় সাড়ে ১০ লক্ষ কিলোমিটার দূরে ল্যাগরেঞ্জ পয়েন্ট নামের একটি অংশে পাঠানো হবে আদিত্য এল১-কে। এখানে সূর্য এবং পৃথিবীর আকর্ষণ এবং বিকর্ষণ বল একসঙ্গে ক্রিয়াশীল। ফলে এই অঞ্চলে পৌঁছে কৃত্রিম উপগ্রহ স্থির থাকবে।

কী কাজ করবে আদিত্য এল ১?

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা সূত্রে খবর মূলত সূর্যের উপর নজরদারি চালাবে এই মহাকাশযান। সূর্যের গড় আয়ু এবং শক্তি সঞ্চয়ের আসল রহস্য সম্পর্কে তথ্য জোগাড় করবে। এর পাশাপাশি মহাকাশের পরিবেশ সম্পর্কে আপডেট দেবে।আদিত্য এল১-এ মোট সাতটি পে-লোড থাকবে। ফটোস্ফিয়ার থেকে শুরু করে ক্রোমোস্ফিয়ার কিংবা সূর্যের একে বারে বাইরের দিকের স্তর করোনা পর্যন্ত পর্যবেক্ষণ করবে এই পে-লোডগুলি। ভিসিবল এমিশন লাইন করোনাগ্রাফি(VELC) এবং সোলার আল্ট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ (SUIT) নামে দু’টি মূল পে লোড রয়েছে।

Previous articleনিউ ব্যারাকপুরে গেঞ্জি কারখানায় ভ.য়াবহ অ.গ্নিকাণ্ড! দমকলের ১০টি ইঞ্জিনের তৎপরতায় নিয়ন্ত্রণে আ.গুন
Next articleযাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে হুম.কি চিঠি!