মানা হচ্ছে না গাইডলাইন্স! সোমেই যাদবপুরে আসছে UGC-র বিশেষ প্রতিনিধি দল

প্রথমবর্ষের পড়ুয়ার রহস্যজনক মৃত্যুর জেরে অশান্ত যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University)। তদন্তে নেমে পুলিশ এখনও পর্যন্ত ১৩ জনকে গ্রেফতার করেছে। যাদের মধ্যে একজন এখনও পর্যন্ত জামিনে মুক্ত হয়েছেন। অন্যদিকে জোরকদমে তদন্ত চালাচ্ছে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ তদন্ত কমিটি। এদিকে ঘটনার পরই যাদবপুরকে চিঠি দিয়ে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা নিয়ে ক্ষোভপ্রকাশ করে ইউজিসি (UGC)। এমন আবহেই সোমবার যাদবপুরে আসতে চলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি-র টিম।

অভিযোগ, সিসিটিভি (CCTV) লাগানো থেকে শুরু করে নিরাপত্তাব্যবস্থা বহু ক্ষেত্রেই হাইকোর্ট সুপ্রিম কোর্ট (Supreme Court of India) এমনকী ইউজিসির গাইডলাইনস মানছে না যাদবপুর বিশ্ববিদ্যালয়। কেন তা মানা হবে না সেই প্রশ্ন তুলে আগেই যাদবপুর বিশ্ববিদ্যালয়কে চিঠি দেয় ইউজিসি। তারপরই শোনা যায় যাদবপুরে আসতে পারে ইউজিসির প্রতিনিধি দল। যদিও রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু জানিয়েছিলেন তাঁদের উত্তরে সন্তুষ্ট হয়েছে ইউজিসি। আর সেই জল্পনা বাড়তেই আরও এক চিঠি এসে পৌঁছয় যাদবপুরে। আগের উত্তরে যে তারা একেবারেই সন্তুষ্ট নয় ইউজিসি, তা চিঠি লিখে সাফ জানানো হয় অর্থাৎ বিশ্ববিদ্যালয়ের পাঠানো রিপোর্টে একেবারেই খুশি নয় ইউজিসি।

সূত্রের খবর, সোমবার ক্যাম্পাসে এসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং ছাত্রদের সঙ্গে কথা বলতে পারে ইউজিসি-র বিশেষ দল। পাশাপাশি ক্যাম্পাসের সামগ্রিক অবস্থা, পরিস্থিতি, ঘটনার পরের পরিবেশ বুঝে দেখারও চেষ্টা করা হবে। তবে ইউজিসির পক্ষ থেকে জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া ঘটনা নিয়ে বেজায় চিন্তিত তাঁরা। সে কারণেই এই পদক্ষেপ। জানা গিয়েছে, ৪ সদস্যের প্রতিনিধি দল বেশ কয়েকদিন বিশ্ববিদ্যালয়ে থাকবে।

 

 

 

 

 

 

 

Previous articleEntertainment: ‘বনবাস’ কাটিয়ে বাংলায়, প্রত্যাবর্তনের কারণ জানালেন শর্মিলা 
Next article‘সনাতন হিন্দুধর্ম ডে.ঙ্গু, ম্যা.লেরিয়ার মতো’, স্ট্যালিন পুত্রের মন্তব্যে ব্যাপক বিতর্ক