নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ফের নি*ষিদ্ধ রাশিয়া! আমন্ত্রণ পাচ্ছে না ইরান, বেলারুশ

গতবার নোবেল শান্তি পুরস্কার উঠেছিল রাশিয়া ও বেলারুশের দুই মানবাধিকার সংস্থার হাতেই। কিন্তু এবার আমন্ত্রণ নিয়েই যত গোলমাল।

২০২২ সালের ঘটনার পুনরাবৃত্তি, চলতি বছরেও নোবেল পুরস্কার বিতরণী (Nobel Prize)অনুষ্ঠানে রাশিয়াকে (Russia)আমন্ত্রণ জানানো হল না। সঙ্গে আরও দুই দেশ বেলারুশ (Belarus) ও ইরানের (Iran) নামও জুড়ে গেল। যদিও গতবার নোবেল শান্তি পুরস্কার উঠেছিল রাশিয়া ও বেলারুশের দুই মানবাধিকার সংস্থার হাতেই। কিন্তু এবার আমন্ত্রণ নিয়েই যত গোলমাল। প্রাথমিকভাবে তিন দেশের প্রতিনিধিদের আমন্ত্রণ জানাতে চেয়েছিল নোবেল ফাউন্ডেশন (Nobel foundation)। তবে সেই সিদ্ধান্তের কথা প্রকাশ্যে আসতেই ব্যাপক বিক্ষোভ দেখা যায় সুইডেনের রাজনৈতিক দলগুলির মধ্যে। শেষমেশ চাপের মুখে সিদ্ধান্ত প্রত্যাহারের কথা জানিয়েছেন আয়োজকরা।

৩১ অগাস্ট ঘোষণা করা হয়, ২০২৩ সালের নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে রাশিয়া, বেলারুশের রাষ্ট্রদূতরা যোগদান করতে পারবেন। হিজাব বিতর্কে উত্তাল হওয়া ইরানকেও এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু এরপরই সুইডেনের রাজনৈতিক মহল প্রতিবাদ করে এবং স্পষ্ট ভাবে জানিয়ে দেয় যে এই তিন দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকলে তারা এই অনুষ্ঠান বয়কট করবে। এরপরই সিদ্ধান্ত বদলের পথে হাঁটে আয়োজক সংস্থা। গতকাল পুনরায় বিবৃতি দিয়ে বলা হয় যে বিতর্কিত তিন দেশকে আমন্ত্রণ জানানো নিয়ে সুইডেনের রাজনৈতিক প্রতিক্রিয়া দেখেই আগের ঘোষণা বাতিল করা হচ্ছে। আগের বছরের মতো এবারও স্টকহোমের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রাশিয়া, ইরান এবং বেলারুশকে আমন্ত্রণ জানানো হচ্ছে না।

Previous articleসংসদের বিশেষ অধিবেশনে নেই প্রশ্নোত্তর পর্ব ,ক্ষুব্ধ ইন্ডিয়া শিবির
Next articleমদ বিক্রি করে সাত হাজার কোটি টাকার বেশি আয় আপ সরকারের