খিচুড়ি দু.র্নীতি মুম্বইয়ে! পরিযায়ী শ্রমিকদের জন্য খাবারে জা.লিয়াতির অভিযোগ

খিচুড়িতেও দুর্নীতি! পরিযায়ী শ্রমিকদের জন্য বরাদ্দ খিচুড়িতে দুর্নীতির অভিযোগ উঠল বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি) এর বিরুদ্ধে। এর জন্য বিএমসি এর কয়েকজন আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে ইকোনমিক অফেন্সেস উইং (ইওডব্লু)। অভিযোগ পুরসভার কর্মীরা বিএমসির তহবিল থেকে প্রায় ২ কোটি টাকা তছরুপ করেছেন। প্রায় সাড়ে ৬ কোটি টাকার ক্ষতি হয়েছে সামগ্রিকভাবে। পাশাপাশি একটি বেসরকারি সংস্থার কর্ণধার ও কর্মীদের বিরুদ্ধেও দায়ের করা হয়েছে মামলা।

খিচুড়ি দুর্নীতি আসলে কী? করোনা পরিস্থিতি চলাকালীন পরিযায়ী মুম্বইয়ের শ্রমিকদের বিনামূল্যে খিচুড়ি বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছিল বিএমসি। এর জন্য পুরসভার পক্ষ থেকে বিভিন্ন কোম্পানিকে খিচুড়ি তৈরির বরাত দেওয়া হয়। অভিযোগ একটি সংস্থার হাতে অবৈধভাবে সেই বরাত তুলে দেওয়া হয়েছিল। ‘বৈষ্ণবী কিচেন’ এবং সুনীল ওরফে বালা কদমকে দায়িত্ব দেওয়া হয় প্রতিদিন তিন হাজার প্যাকেট খিচুড়ি এই এলাকায় বিতরণের জন্য। পুরসভার পক্ষ থেকে শ্রমিকদের প্রতিদিন দুবেলা ৩০০ গ্রাম প্যাকেটের খিচুড়ি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

কিন্তু শ্রমিকদের তরফেে অভিযোগ ওঠে যে ওই সংস্থা শ্রমিকদের ৩০০ গ্রাম খিচুড়ি দেওয়ার পরিবর্তে ১০০ থেকে ২০০ গ্রাম প্যাকেটের খিচুড়ি দিচ্ছিল। এরপর পুলিশ এবং ইওডব্লু বিষয়টি খতিয়ে দেখতে শুরু করে। তদন্তের সময় তদন্তকারীরা দেখেন ওই সংস্থার কাছে নেই রান্নাঘরের উপযুক্ত জায়গা এবং নিম্নমানের খাবার দেওয়া হয়েছে। পাশাপাশি তদন্তে উঠে আসে যে ওই সংস্থা পুরসভার থেকে বরাত পাওয়ার পর খিচুড়ি তৈরির দায়িত্ব অন্য আরো একটি সংস্থাকে দিয়েছিল। পুরসভার পক্ষ থেকে ওই সংস্থাকে খিচুড়ির বরাত বাবদ ছ কোটি টাকা দেওয়া হয়। কিন্তু সেই টাকার অধিকাংশই তছরুপ করা হয়েছে বলে তদন্তে উঠে এসেছে। পুরো বিষয়টিতে বিএমসির কয়েক জন আধিকারিক যুক্ত ছিলেন বলেও অভিযোগ। তাঁরাই না কি অভিযুক্ত সংস্থাকে অবৈধ ভাবে সেই বরাত পাইয়ে দিয়েছিলেন। এছাড়াও পরিযায়ী শ্রমিকদের খিচুড়ি খাওয়ানোর জন্য যে তহবিল গঠন করা হয়েছিল সেই তহবিল তছরুপের অভিযোগ উঠছে পুরসভার কয়েকজন আধিকারিকের বিরুদ্ধে।

আরও পড়ুন- INDIA বনাম NDA: ৬ রাজ্যের ৭ উপনির্বাচনে শেষ হল ভোটগ্রহণ, বাংলায় ভোটের হার ৭৫.৮২%

 

 

Previous articleবিশ্বকাপের জন‍্য অমিতাভ বচ্চনকে বিশেষ সম্মান বিসিসিআইয়ের
Next articleশিক্ষকতায় বিশেষ অবদান, রাষ্ট্রপতি পুরস্কার পেলেন বাংলার একাধিক শিক্ষক