ছড়িয়ে পড়তে পারে মহামারী, ভয়াবহ অবস্থা মণিপুরের শরণার্থী শিবিরের

প্রায় ৪ মাস ধরে জাতি হিংসায় দগ্ধ উত্তরপূর্বের রাজ্য মণিপুর(Manipur)। প্রাণে বাঁচতে সেখানে শরণার্থী শিবিরের আশ্রয় নিয়েছেন হাজার হাজার মানুষ। তবে মণিপুরের এই শিবিরের অবস্থা অত্যন্ত ভয়াবহ। অত্যন্ত ছোট জায়গায় গাদাগাদি করে মানুষের বাস এখানে। না আছে ভালো জলের ব্যবস্থা, না রয়েছে স্যানিটাইজেশনের সুবিধা। যার জেরে বাড়ছে অসুখ-বিসুখ। ডাক্তারদের আশঙ্কা দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ না নিয়ে মহামারী ছড়িয়ে পড়তে পারে ত্রাণ শিবিরে। মণিপুরের এই ভয়াবহ পরিস্থিতির জন্য সেখানকার বিজেপি সরকারের দিকে অভিযোগের আঙুল তুলেছে বাংলার শাসকদল তৃণমূল(TMC)।

সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, মণিপুরের এই শরণার্থী শিবিরে সংক্রমণ রোগের পাশাপাশি ব্যাপক আকার নিয়েছে ডেঙ্গি, ম্যালেরিয়া ও জাপানী এনসেফ্লাইটিসের মতো অসুখ। একটা সময়ে মণিপুরের স্বাস্থ্যমন্ত্রীর পদে থাকা ডাক্তার এম নারা সিং সংবাদমাধ্যমকে বলেন, “আমি উদ্বিগ্ন। মহামারী ছড়িয়ে পড়তে পারে এখানে। বিশেষ করে ডেঙ্গু এবং জাপানি এনসেফ্লাইটিস, কারণ এই মরশুমে এই রোগের প্রাদুর্ভাব অত্যন্ত বেশি অথচ তার বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে না ত্রাণ শিবিরে।” পাশাপাশি তিনি বলেন, “যথাযথ ব্যবস্থা ছাড়াই ত্রাণ শিবিরে 60,000 এরও বেশি লোক রয়েছে। কোনওরকম সংক্রামক রোগ প্রতিরোধের ব্যবস্থাও নেই এখানে। যার জেরে যেকোনও সংক্রামক ব্যাধি দ্রুত ছড়িয়ে পড়ছে। এছাড়া ইতিমধ্যেই ম্যালেরিয়া আক্রান্তের বহু রিপোর্টও আসছে।” মণিপুরের অবসরপ্রাপ্ত মেডিকেল অফিসার ডাঃ মঙ্গলেম সিং বলেন, এখানকার মাত্র কয়েকটি শিবিরে পাইপের মাধ্যমে জল সরবরাহ করা হয়। বেশিরভাগ জায়গাতেই জল অন্য জায়গা থেকে বহন করে আনতে হয়। তবে নানান জায়গায় অবরোধের কারণে এই জলের সরবরাহ ঠিকঠাক নেই। এবং সেই জলের মানও অত্যন্ত কঠিন। শুধু তাই নয়, দাঙ্গার জেরে সেখানে শিশুদের টিকা দেওয়ার কাজও বন্ধ হয়েছে। এমনকি ক্যাম্পগুলিতে খাবারের মানও ঠিকঠাক নেই। বেশিরভাগ সময়ই অত্যন্ত নিম্নমানের খাবার সরবরাহ করা হচ্ছে শিশুদের। এমনকি সপ্তাহে একবারই প্রোটিন সমৃদ্ধ খাবার ডিম পায় শিশুরা। ভিটামিন সমৃদ্ধ খাবারের অভাবে নানান ধরণের অসুখ দেখা দিচ্ছে ত্রাণ শিবিরে থাকা শিশুদের মধ্যে। যার মধ্যে অন্যতম হাম, ডায়েরিয়া, রক্তাল্পতা। এমনকি শিবিরে অবিলম্বে শিশুদের হামের টিকা দেওয়া প্রয়োজন বলেও জানাচ্ছেন ডাক্তাররা।

মণিপুরের স্বাস্থ্য ব্যবস্থার এমন বেহাল অবস্থা প্রসঙ্গে সেখানকার বিজেপি সরকারকে তোপ দেগেছে তৃণমূল। তৃণমূলের অফিসিয়াল এক্স হ্যান্ডেলে লেখা হয়েছে, “হিংসা বিধ্বস্ত মণিপুরে স্বাস্থ্য পরিষেবা পঙ্গু হয়ে পড়েছে! রাজ্যে ভয়াবহ হিংসা পরিস্থিতির পাশাপাশি অত্যন্ত ভয়াবহ স্বাস্থ্য সংকটের মুখোমুখি ত্রাণ শিবিরে বসবাসকারী সাধারণ মানুষ। এটা স্পষ্ট যে এমন গুরুতর পরিস্থিতির সময়ে সেখনকার সরকার জনগণকে তাঁদের মৌলিক পরিষেবাটুকু দিতে ব্যর্থ।” পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে লেখা হয়েছে, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আর কতদিন পার হলে মণিপুরের মানুষের দুর্দশার কথা আপনি স্বীকার করবেন?”

Previous articleওবামার সঙ্গে যৌ*ন সম্পর্কে সিনক্লেয়ার, প্রকাশ্যে বিস্ফো*রক সাক্ষাৎকার
Next articleশাহরুখ ঝড়ের ল্যান্ডফলের অপেক্ষায় দেশ! প্রতিমুহূর্তে ট্যুইস্ট, দেখতেই হবে ‘জওয়ান’