চন্দ্রযানে বিপুল খরচ তাই রেশনে বরাদ্দ কম! ঝাড়খণ্ডে আজব যুক্তি ডিলারদের

চন্দ্রযান-৩ তে(Chandrayan3) বিপুল টাকা খরচ হয়েছে ভারত সরকারের(Central Govt)। যার জেরেই রেশনে(Ration) কমিয়ে দেওয়া হয়েছে বরাদ্দ। এই যুক্তিতেই রেশন গ্রাহকদের প্রাপ্য সামগ্রী অর্ধেক করে দিয়েছিলেন ডিলাররা। ঝাড়খণ্ডে(Jharkhand) ঘটা এই ঘটনায় ক্ষুব্ধ গ্রামবাসীরা অভিযোগ জানালেন জেলা প্রশাসনের কাছে। বিষয়টি প্রকাশ্যে আসার পর রীতিমতো চাঞ্চল্য শুরু হয়েছে। গোটা ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে প্রশাসন। পাশাপাশি সাসপেন্ড করা হয়েছে ৬ জন রেশন ডিলারকে।

জানা গিয়েছে, গত কয়েকদিন ধরে রেশন দোকানে গ্রাহকদের প্রাপ্য খাদ্যশস্য অর্ধেক করে দিচ্ছিল রেশোন ডিলাররা। প্রায় ৫ থেকে ১০ কেজি রেশন কম পাওয়ার পর কেউ কেউ ডিলারদের কাছে এর কারণ জানতে চান। তখনই ডিলারদের তরফে জানানো হয় যে, চাঁদে তৃতীয় চন্দ্রযান পাঠানোর কারণে কেন্দ্রীয় সরকার ব্যয় কমিয়ে দিয়েছে। তাই নাকি বরাদ্দ রেশনে কোপ পড়েছে। এমন যুক্তি শুনে স্বাভাবিকভাবেই ক্ষোভে ফেটে পড়েন গ্রাহকরা। বিষয়টি জানানো হয়, স্থানীয় মহকুমাশাসক সুধীর কুমার দাসকে। এবং অভিযুক্ত রেশন ডিলারদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপের আর্জি জানানো হয়। অভিযোগ পেয়ে দ্রুত তৎপরতা দেখায় প্রশাসন। অভিযুক্ত ৬ রেশন ডিলারকে শোকজ নোটিশ পাঠানোর পাশাপাশি তাদের সাসপেন্ড করা হয়েছে।

এই ঘটনা প্রসঙ্গে ঝাড়খণ্ডের একটি গ্রামের পঞ্চায়েত প্রধান উমেশ রাম জানান, চন্দ্রযানে খরচ হয়েছে, এমনটা দাবি করে রেশন কমিয়ে দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে রাজনৈতিক চাপানউতরও শুরু হয়েছে। ঝাড়খণ্ডের শাসকদল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)-র বিরুদ্ধে তোপ দেগেছে বিজেপি। স্থানীয় বিজেপি নেতা রবীন্দ্র সিং রীতিমতো হুঁশিয়ারি দিয়ে জানান, অভিযুক্ত রেশন ডিলারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিন্দুমাত্র দেরি হলে বড় আন্দোলনে নামা হবে। যদিও রেশন ডিলারদের সংগঠন এমন অভিযোগের কথা উড়িয়ে দিয়েছে।

Previous articleএকদিনের ক্রিকেট থেকে হঠাৎই অবসর ঘোষণা করলেন কুইন্টন ডি’কক
Next articleপ্রধানমন্ত্রীকে চিঠি সোনিয়ার, আসন্ন বিশেষ অধিবেশনে ৯ বিষয়ে আলোচনার দাবি