মহাবীরের নামে আমরা বর্ধমান জেলা বানিয়েছি: জৈন সম্প্রদায়ের অনুষ্ঠানে মমতা

জৈন সমাজের অনুষ্ঠানে উপস্থিত হয়ে বৃহস্পতিবার অন্য মুডে ধরা দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। আলিপুরের ধনধান্য অডিটোরিয়ামে ডান্ডিয়া নাচলেন মুখ্যমন্ত্রী, দিলেন সম্প্রীতির বার্তা। জানালেন, “হিংসা নয় শান্তি চাই। বাঁচুন এবং বাঁচতে দিন।” এর পাশাপাশি তিনি জানালেন, “মহাবীরের শৈশবের নাম ছিল বর্ধমান(Burdwan)। এই নামে আমরা জেলা বানিয়েছি।” বর্ধমানে জৈন(Jain) সম্প্রদায়ের মানুষের জন্য কি করতে হবে সে বিষয়ে অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্টদের কাছে পরামর্শ চান মুখ্যমন্ত্রী।

এদিন আলিপুরে ধনধান্য অডিটোরিয়ামে উপস্থিত হয়ে মুখ্যমন্ত্রী বলেন, “আজ আমরা একটা সিদ্ধান্ত নিলাম। বাংলার প্রতিষ্ঠাদিবস আমরা পয়লা বৈশাখ করেছি। ওই মাস থেকে বাংলা ক্যালেন্ডার শুরু হয়। আর ‘বাংলার মাটি, বাংলা জল’, আমাদের যেমন জাতীয় সংগীত আছে, অনেক রাজ্যে রাজ্যের জন্যই একটা সংগীত থাকে।” মুখ্যমন্ত্রী আরও বলেন, “ইন্ডিয়া একটা বড় রাষ্ট্র। এখানে সব ধর্মের মানুষ থাকেন। আজ নয়, অনেক আগে থেকেই। যখন দেশ স্বাধীনও হয়নি,তখন থেকে। আমাদের যা করার আছে, অবশ্যই করব।” অনুষ্ঠান মঞ্চেই জৈন সমাজের একাধিক উন্নয়নের বার্তা দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “আগে আপনাদের সরকারের থেকে জমি লিজে নিতে হত। ১০ বছর, ১৫ বছর ৩০ বছর পরে ব্যাঙ্কে যেতে হত। সরকারে অনুমতি নিতে হত। অনেক সমস্যা হত। আমি ঠিক করেছি, পাসও হয়ে গিয়েছে। লিজে জমি দেব না, আমি ফ্রি হোল্ড জমি দেব। যাঁরা লিজে জমি নিয়েছেন, তাঁরা ফ্রি হোল্ড জমি নিন। আমি করে দিয়েছি। আপনারা যা হয় করুন, ব্যবসা করুন। আমি বাধা দেব না।” মুখ্যমন্ত্রী বলেন, জৈন সমাজের জন্য কী করতে হবে আপনারা আমাকে লিখিত দেবেন। মন্ত্রিসভায় কথা বলব। ধর্মীয়স্থান তো তৈরি হবেই, আমি নিজে উদ্বোধন করব।

এছাড়া এদিনের অনুষ্ঠান থেকে মুখ্যমন্ত্রী জানান, “আমাদের একটা জেলার নাম বর্ধমান। মহাবীর জৈন যখন ছোট ছিলেন, তখন ওঁর নাম ছিল বর্ধমান। ওঁর নামেই আমরা জেলা বানিয়েছি, যার নাম বর্ধমান। বর্ধমানে কী করতে হবে, আমাকে লিখে দেন। আমি নিশ্চয়ই করে দেব।” এছাড়া সরকারি অনুদানের ১০ লাখ টাকা দ্রুত খরচ করার পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘আরও দশ লাখ আপনাদের কাছে পড়ে আছে। ওটা দিয়ে তাড়াতাড়ি কিছু একটা করুন। জমির কথা বলেছেন, ববিকে ডাকা উচিত ছিল। ক্যাবিনেটে নিয়ে যাব। ক্যাবিনেটে যদি পাস হয়ে যায়, তাহলে জমি পেতে সমস্যা হবে না।”

Previous articleনভেম্বরের গোড়াতে চলচ্চিত্র উৎসব, উদ্বোধনে শাহরুখ- সলমন!
Next articleফের যোগীরাজ্যে কিশোরীকে গণধ.র্ষণ! পুলিশের হাত থেকে বাঁচতে ম.র্মান্তিক পরিণতি অ.ভিযুক্তর