কিংস কাপে লেবাননের কাছে ১-০ গোলে হার ভারতের

এই হারের ফলে কিংস কাপে চতুর্থ হল টিম ইন্ডিয়া। এদিন একেবারেই ভালো খেলতে পারেনি টিম ইন্ডিয়া।

কিংস কাপে ব‍্যর্থ ভারতীয় দল। এদিন কিংস কাপের তৃতীয় স্থান অর্জন করতে মুখিয়ে ছিল ব্লু টাইগার্সরা। কিন্তু লেবাননের কাছে ১-০ গোলে হারল ইগর স্টিম‍্যাচের দল। এই হারের ফলে কিংস কাপে চতুর্থ হল টিম ইন্ডিয়া। এদিন একেবারেই ভালো খেলতে পারেনি টিম ইন্ডিয়া।

ম‍্যাচে এদিন প্রথম থেকেই চলে আক্রমণ প্রতি আক্রমণের লড়াই। ম‍্যাচের শুরুতেই বড় সুযোগ হাতছাড়া হয় ভারতের। ডানপ্রান্ত থেকে ইস্টবেঙ্গলের তারকা মহেশের ভালো ক্রস। বক্সের মধ্যে লাফিয়ে হেডার মনবীর সিংয়ের। অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট। বারপোস্টের মাথার উপর দিয়ে বলটা বেরিয়ে যায়। এরই মধ্যে পেনাল্টি বক্সের মধ্যে লালিনজুয়ালা ছাংতে ভালো সুযোগ পেয়ে যান। তাঁর সামনে অনেকটা জায়গা ছিল। শট নেন ছাংতে। তবে সময়মতো এসে ছাংতেকে রুখে দেন লেবাননের ডিফেন্ডার। বলটা লেবাননের ডিফেন্ডারের পায়ে লেগে উড়ে যায়। বল ধরে নেন লেবানন গোলরক্ষক। প্রথমার্ধে কয়েকবার আক্রমণে গেলেও গোলের দরজা খুলতে পারেনি দু’দলই। প্রথমার্ধে ম‍্যাচের ফলাফল থাকে গোলশূন‍্য। শুরুতে লেবাননের দখলে বেশিক্ষণ বল থাকলেও তারপর খেলার রাশ পুরোপুরি নিজেদের হাতে তুলে নেয় ভারত। একাধিক সুযোগ পেলেও ভারত গোল করতে পারেনি।

দ্বিতীয়ার্ধে গোলের ফিরতে মরিয়া ভারত। জোড়া পরিবর্তন করেন ইগর স্টিম্যাচ। আকাশ মিশ্র এবং অনিরুদ্ধ থাপাকে তুলে নিখিল পূজারী এবং ব্র্যান্ডন ফার্নান্দেজকে নামান তিনি। তবে এর পরই পাল্টা আক্রমণ চালায় লেবানন। ম‍্যাচের ৪৭ মিনিটে  প্রতি-আক্রমণে ভারতকে চাপে ফেলে দিল লেবানন। বলটা নিয়ে উঠে আসেন জার্ডি। বাঁ-দিকে মাতারকে পাস। বক্সের মাথা থেকে গোলের উদ্দেশে নীচু শট। নিজের জায়গায় কভার করে নেন গুরপ্রীত। সহজেই ধরে নেন বল। প্রথমার্ধের অধিকাংশ সময় যেভাবে মাঝমাঠে দাপট ছিল ভারতের, দ্বিতীয়ার্ধে সেটা আর নজরে আসে না। এরপর ম‍্যাচের ৬২ মিনিটে জোড়া পরিবর্তন করেন স্টিম‍্যাচ। সুরেশ সিং এবং রোহিত কুমারকে মাঠে নামান স্টিম্যাচ। মনবীর সিং এবং জিকসন সিংকে তুলে নিলেন ভারতীয় কোচ। তবে এরই মধ‍্যে গোল খেয়ে যায় ভারত। ম‍্যাচের ৭৭ মিনিটে গোল খায় ভারত। একটা বাজে কর্নার হজম। সেটার মাশুল গুনতে হল। একেবারে মাপা কর্নার ছিল। প্রাথমিক হেডারটা কোনওক্রমে বাঁচিয়ে দেন গুরপ্রীত সিং সান্ধু। ফিরতি বলে গোলের সামনে দুর্দান্ত ব্যাকভলিতে গোল কাসেম আল জেইনের। এরপর ম‍্যাচের ইনজুরি টাইমে সুযোগ আসে ভারতের সমতা ফেরানোর। কিন্তু গোল হল না। ডানপ্রাপ্ত থেকে ক্রস ছাংতের। দ্বিতীয় পোস্টে রোহিত কুমার হেড করেন। লেবাননের গোলরক্ষক গোললাইন ছেড়ে বেরিয়ে আসেন। বল ধরতে পারেননি। সেই পরিস্থিতিতে শুধু বলটা গোলে রাখতে হত রোহিতকে। কিন্তু পারেননি।

ইরাক ম্যাচে হার ভুলে রবিবার কিংস কাপে তৃতীয় স্থান অর্জনের ম্যাচ খেলতে নেমেছিল ভারত। প্রতিপক্ষ লেবানন ভারতীয়দের কাছে চেনা প্রতিপক্ষ। গত তিন মাসে তিনবার পশ্চিম এশিয়ার দলটির বিরুদ্ধে খেলেছে ইগর স্টিম‍্যাচের দল। যার মধ্যে দু’বার জয় এবং একটিতে ড্র করেছে ভারত। তিনিটি ম্যাচেই একটিও গোল হজম করেনি তারা। তবে এদিন পারল না ব্লুজরা। ১-০ গোলে হেরে মাঠ ছাড়লেন সন্দেশ ঝিঙ্গান-গুরপ্রীতরা।

আরও পড়ুন:কলকাতা লিগে পিয়ারলেসকে ১-০ গোলে হারাল মোহনবাগান

 

 

 

 

 

Previous articleরাস্তায় ন*গ্ন মহিলার অসহায় আকুতি! শুনতে পেলেন কি?
Next articleরোগী পরিষেবার ক্ষেত্রে আরও উন্নতি রাজ্যের, ২৪টি হাসপাতালে বিনামূল্যে ডায়া.লিসিস