লাদাখে বিশ্বের সর্বোচ্চ ফাই.টার এয়ারফিল্ড তৈরি করছে ভারত!

প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় টানাপোড়েনের আবহে চিনা ফৌজের তৎপরতা বাড়ছে। PLA দীর্ঘমেয়াদী যু.দ্ধের প্রস্তুতি নিচ্ছে বলে মনে করছেন সামরিক বিশেষজ্ঞদের একাংশ।

জি-২০ সম্মেলন (G 20 summit) শেষ হতেই বড় ঘোষণা ভারতের। লাদাখের নিওমাতে(Nyoma , Ladakh)বিশ্বের সর্বোচ্চ ফাইটার এয়ারফিল্ড (Fighter Airfield) তৈরি করছে ভারত। লাদাখে চিনের আগ্রাসন (China Attack) রুখতে পাল্টা কৌশল ভারতের। আগামী ১২ সেপ্টেম্বর জম্মুতে এই প্রকল্পের শিলান্যাস করবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)।

বেশ কিছুদিন ধরেই লাদাখে চিনা আগ্রাসন বাড়ছিল। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় টানাপোড়েনের আবহে চিনা ফৌজের তৎপরতা বাড়ছে। PLA দীর্ঘমেয়াদী যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে বলে মনে করছেন সামরিক বিশেষজ্ঞদের একাংশ। এবার এল সি বরাবর জরুরি ভিত্তিতে পরিকাঠামো ও উন্নয়ন কাজ শুরু করেছেন ভারত। সেই কর্মসূচির অঙ্গ হিসেবে দক্ষিণ লাদাখের নিওমাতে অ্যাডভান্সড ল্যান্ডিং গ্রাউন্ড (Advances Landing Ground) নির্মাণে সিদ্ধান্ত নেওয়া হয়। পূর্ব লাদাখের এলসি (LC) থেকে এর দূরত্ব মাত্র ৫০ কিলোমিটার। এই অবতরণ ক্ষেত্র থেকে C 130G হারকিউলিস পরিবহন বিমান এবং ভারী হেলিকপ্টার চিনুক ওঠানামা করবে বলে বায়ুসেনা (Indian Airforce) সূত্রে খবর। হেলিকপ্টারে করে মূলত সীমান্তবর্তী এলাকায় ভারতীয় সৈন্যদের (Indian Army) নিয়ে যাওয়া হবে এবং যুদ্ধের রসদ পৌঁছে দেওয়া হবে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, শুধু নিওমা বিমানঘাঁটি নয় পরবর্তীতে LC লাগোয়া মোট ৯০টি পরিকাঠামো প্রকল্পের শিলান্যাস করবেন প্রতিরক্ষা মন্ত্রী। সবমিলিয়ে কেন্দ্রের তরফে মোট বরাদ্দ প্রায় ৩,০০০ কোটি টাকা।

Previous articleগাড়ি চালানো শিখতে গিয়ে মর্মান্তিক দুর্ঘ.টনা! শিশু মৃ.ত্যুতে উত্তপ্ত ময়নাগুড়ি
Next articleবাইডেনের কনভয়ের গাড়ি অন্যত্র, নিরাপত্তা ঘিরে হুলুস্থুলু!