BGBS-এর সলতে পাকাতে স্পেন সফরে মুখ্যমন্ত্রী

 

 

কুণাল ঘোষ
মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী

কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রত্যেক বার আসে স্পেন। আসে কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালেও। কিন্তু তাদের ওখানে আমাদের যাওয়া হয় না। সেই কারণেই এই ছোট্ট দেশটাকে বেছে নেওয়া হয়েছে। কোনও অনুষ্ঠানের প্রদীপ জ্বালানোর আগে সলতে পাকাতে হয়। BGBS- তারা আসবে এই আশা করি। পাঁচ বছর পর বিদেশ সফরের আগে কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে এই কথাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)।

আরও পড়ুনঃ পাঁচ বছর পর বিদেশ সফরে স্পেন গেলেন মুখ্যমন্ত্রী

পাঁচ বছর পর বিদেশ সফরে গেলেন মুখ্যমন্ত্রী। প্রথমে দুবাই, তারপর মাদ্রিদ, সেখান থেকে বার্সেলোনা… সেখান থেকে আবার দুবাই হয়ে কলকাতা ফেরার কথা তাঁর। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনকে সামনে রেখে বহির্বিশ্বের শিল্পপতিদের বাংলায় ডেকে আনাই এই সফরের ভাবনা ৷ এদিন আবহাওয়ার কারণে বিমান নির্ধারিত সময়ের প্রায় দেড় ঘণ্টা পর বিমানবন্দর ছাড়ে।

মুখ্যমন্ত্রীর সফরসূচিতে আছে স্পেনের রাজধানী মাদ্রিদ, বার্সেলোনা। দুই শহরের সঙ্গে বাঙালি ফুটবলপ্রেমীদের আত্মিক যোগ আছে। মূলত মাঝারি ও বড় শিল্পের উপরই গুরুত্ব দিচ্ছে রাজ্য। নবান্নের আশা, শিল্পায়নের লক্ষ্যে মুখ্যমন্ত্রীর স্পেন ও দুবাই সফর আশাপ্রদ হবে।

মমতার সঙ্গে বাংলার প্রথম সারির শিল্পপতিদের একটি প্রতিনিধি দল গেলেন। সঙ্গে আছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ও শিল্প দপ্তরের একাধিক শীর্ষ কর্তারাও। স্পেন সফরে মমতার সঙ্গে গেলেন দলের মুখপাত্র কুণাল ঘোষ, কলকাতার তিন প্রধানের তিন কর্তা।

স্পেন সফরে গিয়ে রাজ্যের খেলাধুলার প্রসারের জন্যও উদ্যোগী হবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে লা লিগার প্রেসিডেন্ট হাভিয়ার তেভাজের সঙ্গেও বৈঠক করবেন তিনি। বাংলার ফুটবলের উন্নতির জন্য লা লিগার সঙ্গে পশ্চিমবঙ্গ সরকারের একটি ‘মউ’ সাক্ষরিত হতে পারে। মমতার সঙ্গে ওই বৈঠকে থাকার কথা কলকাতার তিন প্রধানের- ইস্টবেঙ্গল, মোহনবাগান ও মহামেডানের কর্তারা। মোহনবাগানের দেবাশীষ দত্ত, ইস্টবেঙ্গলের সৈকত গঙ্গোপাধ্যায়, ও মহমেডানের ইশতিয়াক আহমেদ হাজির থাকবেন বৈঠকে। উপস্থিত থাকবেন সৌরভ গঙ্গোপাধ্যায়ও। বৈঠকে উপস্থিত থাকতেই সৌরভ লন্ডন থেকে মাদ্রিদে আসবেন।

আগামী নভেম্বরে রাজ্যে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন হবে ৷ এই সম্মেলনের কথা মাথায় রেখে বিদেশের শিল্পমহল, বণিক সভাগুলিকে আমন্ত্রণ জানানোর পাশাপাশি রাজ্যের উন্নয়নের কথাও দুই দেশের মানুষের কাছে তুলে ধরবেন মমতা বন্দ্যোপাধ্যায় ৷ দুবাই-স্পেনের ভারতীয় শিল্পপতিদেরও রাজ্যে বিনিয়োগের জন্য আহ্বান জানানোর সম্ভবনা৷ সব মিলিয়ে রাজ্যের মাটিতে নতুন শিল্প স্থাপনের ভাবনা রয়েছে মমতার এই সফরে ৷

Previous articleবিমানবন্দরে বিশ্ববাংলা স্টলে দুর্গামূর্তিতে চক্ষুদান করে শিল্পসফর শুরু মুখ্যমন্ত্রীর
Next articleহাতে নথি নিয়েই ইডি দফতরে হাজিরা সাংসদ-অভিনেত্রী নুসরতের