হিমন্তের স্ত্রীকে ১০ কোটি টাকা ভর্তুকি কেন্দ্রীয় সরকারের! বিস্ফো.রক অভিযোগ

বিজেপি(BJP) শাসিত অসমের(Assam) মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার(Himant Biswasharma) স্ত্রীর বিরুদ্ধে ফের বড়সড় দুর্নীতির অভিযোগ। প্রভাব খাটিয়ে কেন্দ্রীয় প্রকল্পে ভর্তুকি বাবদ ১০ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন হিমন্তের স্ত্রী রিনিকি ভুঁইয়া শর্মা। এর আগে জমি দুর্নীতি, পিপিই কিট কেলেঙ্কারি সহ একের পর এক দুর্নীতির অভিযোগ ওঠা মুখ্যমন্ত্রীর স্ত্রীর বিরুদ্ধে নতুন করে এবার দুর্নীতির অভিযোগ তুলেছে বিরোধীরা।

মুখ্যমন্ত্রীর স্ত্রীর বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগ তুলেছেন অসমের কংগ্রেস নেতা গৌরব গগৈ(Gourav Gogoi)। তিনি একটি নথি শেয়ার করে বলেন, “প্রধানমন্ত্রী মোদি ভারতের কৃষকদের আয় দ্বিগুণ করার জন্য কিষাণ সম্পদ প্রকল্প চালু করেছিলেন। কিন্তু অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা(Himanta Biswa Sharma) নিজের স্ত্রীকে ক্রেডিট-লিঙ্কড ভর্তুকির অংশ হিসেবে ১০ কোটি টাকা পাইয়ে দিতে তাঁর নিজের প্রভাব খাটিয়েছেন।” কেন্দ্রীয় সরকারের প্রকল্পগুলি কি বিজেপিকে সমৃদ্ধ করার জন্য, প্রশ্ন তোলেন গগৈ। রিনিকির বিরুদ্ধে এই অভিযোগ, তাঁর সংস্থা ‘কিষান সম্পদ’ প্রকল্পের অধীনে পেয়েছেন এই ভর্তুকি। ওই একই অভিযোগে সরব হয়েছে তৃণমূল কংগ্রেসও। আসলে এক সংবাদমাধ্যমের দাবি, রিনিকির সংস্থা প্রথমে বেআইনিভাবে প্রচুর কৃষিজমি কিনেছে। তারপর সেটাকে রাতারাতি শিল্পোদ্যোগী জমি হিসাবে চিহ্নিত করে ফেলেছেন। সেই সংস্থাই ‘অ্যাগ্রো প্রসেসিং ক্লাস্টার’ নির্মাণ প্রকল্পের অধীনে কেন্দ্রীয় সাহায্যের আবেদন করে এবং ১০ কোটি টাকা পেয়েও যায়।

খোদ মুখ্যমন্ত্রীর স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ। স্বাভাবিকভাবেই হিমন্ত বিশ্বশর্মার ভাবমূর্তি নিয়ে প্রশ্ন উঠহে। ওই অভিযোগ অবশ্য পরক্ষণেই খারিজ করে দেন হিমন্ত বিশ্বশর্মা। পালটা তিনি দাবি করেন, “আমার স্ত্রী যে কোম্পানির সঙ্গে যুক্ত, সেই সংস্থার কেউই সরকারের থেকে কোনও আর্থিক ভর্তুকি নেননি।” কিন্তু হিমন্তের দাবি উড়িয়ে কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের ওয়েবসাইটের তথ্য উদ্ধৃত করে গগৈ বলেন, “খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের ওয়েবসাইট স্পষ্ট ভাবে ব্যক্তিটির নাম এবং তিনি যে কোম্পানির সঙ্গে যুক্ত তা বলা হয়েছে। ১০ কোটি সরকারি অনুদানও অনুমোদনের কথা জানানো হয়েছে।” এরপরই কটাক্ষ করে জানান, “ওই ওয়েবসাইট হ্যাক হয়েছে মনে করলে সংশ্লিষ্ট দফতরকে জানান।”

Previous articleস্কুলে ‘ছেলেধরা’! গু.জব নিয়ে মুখ খুললেন শিক্ষামন্ত্রী
Next articleযৌ.ন নির্যাতনের ক্ষেত্রে মহিলা বসদের সা.জা কী? নয়া ‘দণ্ড সংহতি’ নিয়ে প্রশ্ন খোদ বিজেপি সাংসদের