‘জওয়ান’-কে ঢাল করতে গিয়ে ‘গোল ‘ খেতে হল বিজেপিকেই

‘জওয়ান’ ছবির সংলাপকে হা.তিয়ার করেও কংগ্রেসকে বিঁধে.ছেন বিজেপির মুখপাত্র।

‘জওয়ান’ (Jawan) জ্বরে ভুগছে গোটা দেশ। সিনেমার মাধ্যমে দেশের রাজনীতি নিয়ে যেভাবে গুরুত্বপূর্ণ বার্তা অবলীলায় দিয়েছেন শাহরুখ খান (Shahrukh Khan) তাতে মুগ্ধ তাঁর ফ্যানেরা। এভাবে রাজনৈতিক সচেতন ভূমিকায় শাহরুখ খানকে এর আগে দেখা যায়নি। সিনেমার মধ্য দিয়েই মরচে ধরা সিস্টেমের দিকে আঙুল তুলেছেন। কৃষক আত্মহত্যা থেকে শুরু করে স্বাস্থ্যের অব্যবস্থা, শিল্পপতিদের স্ক্যাম থেকে শুরু করে ভোপাল গ্যাস দুর্ঘটনা- যেন দেশের জ্বলন্ত ইসুকে ২ ঘণ্টা ৪৬ মিনিট ধরে বড় পর্দায় আরও জ্বলজ্বল করে দেখিয়েছে। এবার এই সিনেমাকে ঢাল হিসেবে ব্যবহার করতে গেছিল বিজেপি (BJP)। কিন্তু উল্টে আত্মঘাতী গোল খাওয়ার মত হয়ে গেল ব্যাপারটা।

শাহরুখ খানের সঙ্গে বিজেপির সম্পর্ক খুব বেশি মধুর নয়, তবে আবার খারাপও নয়। এটাও ঠিক যে রাজনীতির সঙ্গে প্রত্যক্ষভাবে কিং খান নিজেকে কখনোই জড়াননি। তাই খুব স্বাভাবিকভাবেই সিনেমাতে শাহরুখের মনোলগ সকলে দৃষ্টি আকর্ষণ করেছে। ‘জওয়ান’ (Jawan) সিনেমার সংলাপে যখন কিং ভক্তদের অনেকেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠ খুঁজে পেয়েছেন, তখন শাহরুখ খানকে ধন্যবাদ জানিয়ে ভারতীয় জনতা পার্টির মুখপাত্র (BJP spokesperson) গৌরব ভাটিয়ার মন্তব্য, “‘জওয়ান’ আসলে কংগ্রেস আমলের দুর্নীতিকেই তুলে ধরেছে।” বিজেপি তরকে বলা হয়েছে ২০০৪ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত কংগ্রেস আমলে দেশে যা যা দূর্নীতি হয়েছে তা শাহরুখ খান তুলে ধরেছেন। মোদি সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর এসব নাকি দেশ থেকে বিদায় নিয়েছে বলেই মত বিজেপির মুখপাত্রের। ‘জওয়ান’ ছবির সংলাপকে হাতিয়ার করেও কংগ্রেসকে বিঁধেছেন বিজেপির মুখপাত্র। তিনি বলছেন কংগ্রেস আমলে কৃষক মৃত্যুর সংখ্যা বেশি। গৌরব ভাটিয়ার দাবি, এই ছবি দর্শকদের ইউপিএ সরকারের ভয়ানক দুর্নীতির কথাই মনে করিয়ে দিয়েছে। কমনওয়েলথ গেমস কেলেঙ্কারি থেকে 2G কেলেঙ্কারি, কয়লা কেলেঙ্কারি এই সমস্ত দুর্নীতি হয়েছে কংগ্রেস জমানার সেকেন্ড ইনিংসে।

কিন্তু এভাবে বিজেপির তরফ থেকে আগ বাড়িয়ে এই নিয়ে মন্তব্য করাকে রাজনৈতিক বিশ্লেষকরা ভাল চোখে দেখছেন না। অনেকেই বলছেন ‘ঠাকুর ঘরে কে? আমি তো কলা খাইনি’ র মতো হল ব্যাপারটা। শাহরুখ তো তাঁর সিনেমায় কোনও দলের নাম নেননি। তাহলে এই সব মন্তব্য করে আত্মঘাতী গোল খাওয়ার মত ঘটনা ঘটিয়ে ফেললেন নাকি বিজেপি নেতৃত্ব?

Previous articleভারতের স্বাধীনতা ইতিহাসের এক অধ্যায়ের সমাপ্তি, বন্ধ হচ্ছে ইন্ডিয়া ক্লাব
Next article‘উৎসবের মরশুমে ডার্বি-সহ ইস্ট-মোহনের দুই ম‍্যাচে নিরাপত্তার সমস্যা’, জানালেন ক্রীড়ামন্ত্রী