কেরলে নি*পা আত*ঙ্ক! কনটেনমেন্ট জোনের পরও ফের বাড়ল সংক্রমণের সংখ্যা

কেরলে আতঙ্ক ছড়াচ্ছে নিপা ভাইরাস। আক্রান্তদের প্রায় সকলেই সে রাজ্যের কোঝিকোড় জেলার বাসিন্দা বলে বুধবারই জেলার সাতটি গ্রামকে কনটেনমেন্ট জোন বলে ঘোষণা করে কেরল সরকার। এই পরিস্থিতিতেই বুধবার রাতে আবারও নিপা ভাইরাসে আরও একজনের আক্রান্তের খবর মিলল।

আরও পড়ুনঃস্ক্রা*ব টা*ইফাস নিয়ে আ*তঙ্কে ওড়িশা,মৃ*ত ৫
২০১৮ সাল থেকে বারবার দক্ষিণের এই রাজ্যে নিপা ভাইরাসের সংক্রমণে প্রাণ হারাচ্ছে মানুষ। এবারও নিপায় মৃত্যু হতেই জোর আতঙ্ক ছড়িয়েছে কেরলে।জানা গিয়েছে,২৪ বছর বয়সি এক ব্যক্তি একটি বেসরকারি হাসপাতালের স্বাস্থ্যকর্মী। গত ৩০ অগস্ট নিপা ভাইরাসের সংক্রমণে মারা যাওয়া এক ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন তিনি।গত ১১ সেপ্টেম্বর তাঁর মৃত্যু হয়। এরপরই সেই ব্যক্তির দেখভালের দায়িত্বে থাকা তরুণ স্বাস্থ্যকর্মীর নিপা পরীক্ষা হয়। তাতেই রিপোর্ট পজিটিভ আসে।
বুধবার বিধানসভায় কেরলের স্বাস্থ্যমন্ত্রী জানান, নিপা ভাইরাসের ‘বাংলাদেশ’ নামক যে রূপ কেরলে আতঙ্কের কারণ হয়ে উঠেছে, তা মানুষ থেকে মানুষে সংক্রমিত হচ্ছে। এই নিয়ে এখনও অবধি কোঝিকোড় জেলায় মোট পাঁচজনের নিপায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। আপাতত তিনজনই হাসপাতালে চিকিৎসাধীন। নিপা ভাইরাসে আক্রান্তদের নমুনা সংগ্রহ এবং তা পরীক্ষা করে দেখার জন্য কোঝিকোড় মেডিক্যাল কলেজে একটি ভ্রাম্যমান পরীক্ষাগার তৈরি করছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি (এনআইভি)।
কেরল প্রশাসন সূত্রে আরওজানা গিয়েছে, পাঁচজন এখনও অবধি আক্রান্ত হলেও ইতিমধ্যে ৭০০-র বেশি মানুষ তাঁদের সংস্পর্শে চলে এসেছেন। আর এবারে সংক্রমণ ঘটানো নিপা ভাইরাসটি বাংলাদেশ প্রজাতির একটি রূপ, যা মানুষ থেকে মানুষে সংক্রমিত হয় বেশি। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, যেহেতু খুব তাড়াতাড়ি একজনের থেকে আর একজনের শরীরে এই ভাইরাস প্রবেশ করতে পারে, তাই এই রোগ ছড়ায়ও বেশি। আর এই সংক্রমণে মৃত্যুহারও বেশি।
ইতিমধ্যে কোঝিকোড়ের সংক্রমণ রুখতে ৭৭টি এলাকাকে ‘হাই রিস্ক জোন’ ঘোষণা করা হয়েছে।কেউ যাতে নিজের এলাকা ছেড়ে বাইরে না যেতে পারেন, সেদিকে তীক্ষ্ণ নজর রাখছে পুলিশ। একেবারে বাঁশ দিয়ে এক একটি এলাকা ঘিরে দেওয়া হচ্ছে। গাড়ি-ঘোড়া, দোকান-পাট বন্ধ রাখা হচ্ছে সবই। তবে অত্যাবশ্যকীয় পণ্য, যেমন দুধ, ওষুধ-সহ যাবতীয় জিনিসের দোকানগুলি সকাল ৭টা থেকে বিকেল ৫টা অবধি খোলা রাখা হচ্ছে।

Previous articleস্ক্রা*ব টা*ইফাস নিয়ে আ*তঙ্কে ওড়িশা,মৃ*ত ৫
Next articleউচ্ছেদ অভিযান ঘিরে দুর্গাপুরের বি.ক্ষোভ! সিআইএসএফের বিরুদ্ধে লা*ঠিচার্জের অভিযোগ