বিনাশকালে বুদ্ধিনাশ! মাদ্রিদ থেকে CEC বিলের প্রবল বিরোধিতার নির্দেশ মুখ্যমন্ত্রীর

 

 


কুণাল ঘোষ
মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী

মাদ্রিদের রাস্তায় বৃহস্পতিবার সকালে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন হাঁটছেন, তখনই দিল্লি থেকে সংসদীয় দলের ফোন যায় তাঁর কাছে। সাংসদরা বলেন, মুখ্য নির্বাচন কমিশনার (Chief Election Commissioner)-সহ অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ সংক্রান্ত বিলটি (দ্য চিফ ইলেকশন কমিশনার অ্যান্ড আদার ইলেকশন কমিশনার্স অ্যাপয়েন্টমেন্ট, কন্ডিশন অফ সার্ভিসেস অ্যান্ড টার্ম অফ অফিস বিল ২০২৩) সংসদের বিশেষ অধিবেশনে আনতে চলেছে মোদি সরকার। এই বিলে সুপ্রিম কোর্টের নির্দেশকে পুরোপুরি খারিজ করে নির্বাচন কমিশনকে বিজেপি সরকারের তল্পিবাহক সংস্থায় পরিণত করার সমস্ত বন্দোবস্ত রাখা হয়েছে। বিল আনার খবর শুনে প্রচণ্ড ক্ষুব্ধ হন মমতা। তিনি বলেন, এটা মগের মুলুক নাকি? বিনাশকালে বুদ্ধিনাশ! বিচারব্যবস্থাকে বুলডোজ করা হচ্ছে।

মুখ্য নির্বাচন কমিশনার-সহ অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ নিয়ে এর আগে সুপ্রিম কোর্ট স্পষ্টভাবে বলেছিল, শীর্ষ আদালতের প্রধান বিচারপতি, প্রধানমন্ত্রী ও বিরোধী দলনেতাকে নিয়ে কমিটি গঠন করতে। শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় নিজে বলেছিলেন, নির্বাচন কমিশনার নিয়োগে সরকারের একচ্ছত্র ভূমিকা থাকতে পারে না। কারণ এক্ষেত্রে নিরপেক্ষতা রক্ষার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু কেন্দ্র সুপ্রিম কোর্টের এই নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে গায়ের জোরে সংসদে বিল পাশ করাতে চায়। এমনকী নির্লজ্জভাবে নিয়োগ কমিটি থেকে প্রধান বিচারপতিকে সরিয়ে শুধুমাত্র প্রধানমন্ত্রী ও সমমর্যাদার কোনও মন্ত্রীকে রাখা হবে প্রস্তাব রেখেছে বিলে। কেন্দ্রের এই পরিকল্পনা জেনে তৃণমূলনেত্রী কড়া নির্দেশ দিয়েছেন, এই বিলের সর্বাত্মক বিরোধিতা করতে হবে। এই বিষয়ে I.N.D.I.A.- জোটের অন্যান্য সদস্যদের সঙ্গে কথা বলার নির্দেশও দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, আমরা এটা মানব না। সর্বাত্মক বিরোধিতা করতে হবে। লোকসভা ও রাজ্যসভার বিরোধী বর্ষীয়ান সদস্যদের সঙ্গেও এবিষয়ে কথা বলার জন্য সংসদীয় দলকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

একইসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, লোকসভা নির্বাচনের আগেই ‘এক দেশ, এক ভোট’-এর মতো সমস্ত জনবিরোধী বিল আনার চেষ্টা করবে মোদি সরকার। সুদূর মাদ্রিদ থেকেই সংসদের বিশেষ অধিবেশনে এর প্রবল বিরোধিতা করার নির্দেশ দিয়েছেন তিনি। সংসদীয় দলকে বলেছেন, শুধু বিরোধিতা নয়, অধিবেশন উত্তাল করতে হবে।

আরও পড়ুন: “বিজেপি-NDA-র ভিত নড়ে গিয়েছে”! এক্স হ্যান্ডেলে INDIA-র ক্ষমতা মনে করালেন অভিষেক

 

Previous article“দ্যাখ কেমন লাগে”! কুণালের মানহানি মামলায় আদালতে যেতেই হল বিমান-সেলিম-শতরূপকে
Next articleমোদিকে সংবর্ধনায় ‘ভারত’ হল ‘ইন্ডিয়া’, দেশের নাম নিয়ে বিজেপির অন্দরেই দ্বন্দ্ব