আইএমএফ ঋণ পেতে আমেরিকার চাপে ইউক্রেনকে অ.স্ত্র বিক্রি করেছে পাকিস্তান!

দীর্ঘদিন ধরে আর্থিক সংকটে ভুগে কার্যত ভেঙে পড়েছে পাকিস্তানের অর্থনীতি।

আর্থিক সংকটের চরমে পৌঁছেছে পাকিস্তান।আর এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে শেষ পর্যন্ত মার্কিন শর্ত মানতে বাধ্য হয়েছে পাকিস্তান! সহজ শর্তে আইএমএফের ঋণ পাওয়ার জন্য আমেরিকার নির্দেশ মেনে নিয়েছে শাহবাজ শরিফের প্রশাসন।অভিযোগ, মার্কিন চাপেই গোপনে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করেছে পাকিস্তান। তারপরেই পুরস্কার হিসাবে মিলেছে আইএমএফ ঋণ। এমনই বিস্ফোরক তথ্য উঠে এসেছে পাক সরকারের গোপন নথিপত্রে।

দীর্ঘদিন ধরে আর্থিক সংকটে ভুগে কার্যত ভেঙে পড়েছে পাকিস্তানের অর্থনীতি।সম্প্রতি প্রকাশ্যে এসেছে পাকিস্তান সরকারের গোপন কয়েকটি নথি। সেখান থেকেই জানা গিয়েছে, মার্কিন হস্তক্ষেপেই পাকিস্তানকে ঋণ দিতে রাজি হয়েছে আইএমএফ। প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই ঋণ দেওয়া নিয়ে পাকিস্তানের আধিকারিকদের সঙ্গে লাগাতার আলোচনায় বসেছে ইন্টারন্যাশনাল মানিটরি ফান্ড। শর্ত নিয়ে দুপক্ষের মধ্যে বহু মতানৈক্যের পর শেষ পর্যন্ত ঋণ পায় পাকিস্তান।

জানা গিয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিরপেক্ষ অবস্থান নিতে চেয়েছিল পাকিস্তান। কিন্তু আমেরিকার চাপে পড়েই রুশ বিরোধিতার পথে হাঁটতে বাধ্য হয়েছে তারা। এমনকী গোপনে ইউক্রেনকে যুদ্ধাস্ত্র সরবরাহও করেছে পাকিস্তান। এখানেই শেষ নয়। গ্লোবাল মিলিটারি প্রোডাক্টস নামে একটি সংস্থার মাধ্যমেই এই অস্ত্র কেনাবেচার চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। কিন্তু ইউক্রেনের নানা বিতর্কিত ব্যক্তিত্বের সঙ্গে যোগাযোগ রয়েছে এই সংস্থার। মার্কিন মধ্যস্থতার ফলেই ইউক্রেনকে অস্ত্র বিক্রি করেছে পাকিস্তান। তারপরেই সমস্ত মতানৈক্য দূর করে পাকিস্তানকে ঋণ দিতে রাজি হয় আইএমএফ।

 

 

 

 

Previous articleহিসেবের খাতায় ব্যপক গরমিল, ক্যাগের রিপোর্টে প্রকাশ্যে মোদি সরকারের কারচুপি
Next articleসময় এসেছে গডসে, সাভারকরের সন্তানদের দেশছাড়া করার, সরব ওয়েইসি