পুলিশের তোলাবাজি নিয়ে ক্ষুব্ধ আদালত, সিআইডি তদন্তের নির্দেশ বিচারপতি সেনগুপ্তের

শুনানি চলাকালীন বিচারপতি জয় সেনগুপ্ত তীব্র অসন্তোষ প্রকাশ করেন পুলিশের তোলাবাজি নিয়ে।

পুলিশের তোলাবাজি নিয়ে বিস্তর অভিযোগ।এবার বিষয়টি নিয়ে সরব হল কলকাতা হাইকোর্ট। ঘটনার সূত্রপাত উত্তর দিনাজপুর জেলার ডালখোলা। অভিযোগ, এক লরি চালকের যাবতীয় কাগজপত্র থাকা সত্ত্বেও তাঁর কাছ থেকে জোর করে টাকা নেয় পুলিশ। কাগজপত্র ঠিক থাকায় ওই লরি চালক টাকা দিতে অস্বীকার করেন।টাকা না পেয়ে পুলিশ ওই লরি বাজেয়াপ্ত করে চালকের বিরুদ্ধে একাধিক জামিন অযোগ্য ধারায় মামলা করেছে। সেই অভিযোগের ভিত্তিতে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন অভিযুক্ত ব্যাক্তি। সোমবার  ওই মামলার শুনানি ছিল।শুনানি চলাকালীন বিচারপতি জয় সেনগুপ্ত তীব্র অসন্তোষ প্রকাশ করেন পুলিশের তোলাবাজি নিয়ে।

আদালত সূত্রে জানা গিয়েছে, এরপরই পুলিশের বিরুদ্ধে ওঠা তোলাবাজির মামলায় সিআইডি তদন্তের নির্দেশ দেন বিচারপতি জয় সেনগুপ্ত। এডিজি পদমর্যাদার অফিসারকে দিয়ে ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে আদালত। এদিনই দ্বিতীয় পর্বের শুনানিতে সিআইডিকে জানাতে হবে কোন অফিসারকে দিয়ে তাঁরা ঘটনার তদন্ত করাতে চান।

এদিন আদালত সূত্রে আরও জানা গিয়েছে, আরিফ নামে ডালখোলা পুলিশের এক সাব ইন্সপেক্টরের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ এনে গাড়ির মালিক মামলা দায়ের করেন কলকাতা হাইকোর্টে। মামলাকারীর বক্তব্য, গাড়ির উপযুক্ত কাগজপত্র থাকাসত্ত্বেও গাড়ির চালকের কাছ থেকে পুলিশের ওই সাব ইন্সপেক্টর সাড়ে চার হাজার টাকা দাবি করেন। ঘুষ দিতে না চাওয়ায় লরি বাজেয়াপ্ত করে একাধিক ধারায় মামলা করে পুলিশ। এদিন পুলিশের বিরুদ্ধে তোলাবাজির ভিডিও পেশ করা হয় আদালতে।সেই ভিডিও দেখে পুলিশকে তীব্র ভর্ৎসনা করেন বিচারপতি জয় সেনগুপ্ত নির্দেশ দেন। পরবর্তী শুনানির পরই জানা যাবে আদালত পুলিশের তোলাবাজির বিরুদ্ধে কি পদক্ষেপ নেবে।

 

 

 

Previous articleSSKM-এ দা.লালচক্রের পর্দাফাঁস! লালবাজারের জালে ৩ অভি.যুক্ত
Next articleএশিয়ান গেমসের দ্বিতীয়দিনে ভারতের সাফল্য, শুভেচ্ছা মুখ‍্যমন্ত্রীর