জানুয়ারিতেই অযোধ্যায় মন্দির উদ্বোধন ও রামের ‘প্রাণপ্রতিষ্ঠা’, ঘোষণা ট্রাস্টের

দীর্ঘ জল্পনাইয় ইতি টেনে এবার রাম মন্দির(Ram Temple) উদ্বোধনের দিন ঘোষণা করল শ্রীরামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের মন্দির নির্মাণ কমিটি। মঙ্গলবার এই কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র(Nripendra Misra) আনুষ্ঠানিক ভাবে জানিয়ে দিলেন, “ডিসেম্বরের মধ্যেই রামমন্দিরের এক তলার কাজ শেষ হয়ে যাবে। ২২ জানুয়ারি হবে মন্দিরের উদ্বোধন।” এর পাশাপাশি ২০ থেকে ২৪ জানুয়ারির মধ্যে কোনও শুভ মুহূর্তে বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ হবে বলেও জানান তিনি।

এছাড়াও নৃপেন্দ্র জানিয়েছেন, আগামী ১৪ জানুয়ারি, মকর সংক্রান্তির দিনে মন্দিরের গর্ভগৃহে রামলালার মূর্তি স্থাপন করা হবে। প্রসঙ্গত, গত ১০ সেপ্টেম্বর একদিকে যখন দিল্লিতে জি২০-এর রাষ্ট্রপ্রধানদের বৈঠক চলছে, সেইদিনই রামমন্দিরের উদ্বোধনের চূড়ান্ত দিনক্ষণ স্থির করতে অযোধ্যায় বৈঠকে বসেন রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের কর্তারা। সূত্রের মতে, ওই বৈঠকেই ঠিক হয় আগামী ২২ জানুয়ারি শুভ দিনে ওই মন্দিরের উদ্বোধন করার জন্য আমন্ত্রণ জানানো হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। তবে এই রামমন্দিরের সঙ্গে ২৪ সালের ভোট রাজনীতির স্পষ্ট যোগ দেখতে পাচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাঁদের মতে, নরেন্দ্র মোদি চান লোকসভা নির্বাচনের আগেই অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন। আর সেই লক্ষ্য পূরণেই জোরকদমে শুরু হয় কাজ।

২০২০ সালের ৫ অগস্ট অযোধ্যায় রামমন্দিরের শিলান্যাস করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত মে মাসে মোদি সরকারের ন’বছর পূর্তি উপলক্ষে কেন্দ্রীয় সরকারের তরফে নির্মীয়মাণ রামমন্দিরের ছবি দেখিয়ে জানানো হয়েছিল, আগামী বছরই মন্দিরের দরজা খুলে দেওয়া হবে। এর পর মন্দির ট্রাস্টের তরফে জানানো হয়, উদ্বোধন কর্মসূচিতে প্রধানমন্ত্রী মোদিও হাজির থাকবেন। সবমিলিয়ে ২০২৪ লোকসভা নির্বাচনী লড়াইয়ে হিন্দুত্বের ধ্বজা হাতেই ভোট রাজনীতিতে নামছেন মোদি।

Previous articleসুপ্রিম কোর্টে ফের পিছিয়ে গেল প্রাথমিকে নিয়োগ মামলার শুনানি
Next articleপিয়ারলেস হাসপাতালের উদ্যোগে স্ত.ন ক্যা.ন্সারের সচেতনতা কর্মসূচি পালন