পাক গু.প্তচর সংস্থার শীর্ষপদে দাউদ! নতুন কোনও ছকের পরিকল্পনা?

ভারত থেকে পলাতক ৬৮ বছরের কুখ্যাত এই জঙ্গির গোপনে আইএসআইয়ের সঙ্গে আগে থেকেই প্রত্যক্ষভাবে যোগাযোগ ছিল। অবশেষে সেই জল্পনা সত্যি করে একেবারে ঢাকঢোল পিটিয়ে ঘোষিত ভাবে পাক গুপ্তচর  সংস্থায় সাম্মানিক পদ পেতে চলেছেন দাউদ।

সাম্মানিক পদের নামে ফের নতুন করে পাক গুপ্তচর সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স (ISI)-এর শীর্ষস্থানীয় পদে বসানো হচ্ছে দাউদ ইব্রাহিমকে (Daood Ibrahim)। একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থার রিপোর্টে এমনটাই দাবি করা হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, গুপ্তচর সংস্থা আইএসআইয়ের সহকারী ডিরেক্টর জেনারেল (Additional Director General) হিসাবে দায়িত্ব পেতে চলেছে দাউদ। জানা গিয়েছে, পাকিস্তানের গুপ্তচর ব্যবস্থায় দাউদের অবদানের জন্য এই বিশেষ সম্মান দেওয়া হচ্ছে তাঁকে। আর এমন খবর সামনে আসতেই তুমুল হইচই পড়ে গিয়েছে। বিশেষজ্ঞদের মতে, পাক গুপ্তচর সংস্থার সঙ্গে হাত মিলিয়ে তবে কী কোনও নতুন ছক কষার অপেক্ষায় এই দাগী অপরাধী? তা নিয়ে বিভিন্ন মহলে জল্পনা শুরু হয়েছে।

ওই সংস্থার রিপোর্টে আরও দাবি করা হয়েছে, সাম্মানিক পদের নামে নতুন করে পাক গুপ্তচর সংস্থায় দাউদের যোগদান এখন শুধু সময়ের অপেক্ষা। ভারত থেকে পলাতক ৬৮ বছরের কুখ্যাত এই জঙ্গির গোপনে আইএসআইয়ের সঙ্গে আগে থেকেই প্রত্যক্ষভাবে যোগাযোগ ছিল। অবশেষে সেই জল্পনা সত্যি করে একেবারে ঢাকঢোল পিটিয়ে ঘোষিত ভাবে পাক গুপ্তচর  সংস্থায় সাম্মানিক পদ পেতে চলেছেন দাউদ।

মুম্বইয়ের পুলিশ কনস্টেবলের পুত্র দাউদ আশির দশকে ভারত থেকে দুবাই পালিয়ে যান। এরপরই ধীরে ধীরে পাকিস্তানের সঙ্গে তাঁর সুসম্পর্ক গড়ে ওঠে। ১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাইয়ে যে ধারাবাহিক বোমা বিস্ফোরণ হয়েছিল, তার মাস্টারমাইন্ড ছিলেন দাউদই। জানা যায় পাকিস্তানে বসেই এই হামলার মাস্টার প্ল্যান সাজিয়েছিলেন তিনি। আমেরিকা থেকে শুরু করে রাষ্ট্রপুঞ্জ, সবার তালিকাতেই ব্ল্যাকলিস্টেড বিশ্বমানের এই জঙ্গি দাউদ। তবে এবার আনুষ্ঠানিকভাবে পাক গুপ্তচর সংস্থার সঙ্গে হাত মিলিয়ে দাউদ ফের নতুন কোনও ছক কষেন কী না তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

 

 

 

Previous articleকুমারটুলি পার্ক সর্বজনীন দুর্গোৎসবে এবার নজর কাড়বে ‘এ্যাম্বিশন’
Next articleঅ্যাক্রোপলিস মলের অষ্টম জন্মবার্ষিকী: বিশেষ সেলিব্রেশনে হাজির ‘বাঘা যতীন’ দেব