‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পে মিলছে না সুবিধা! তৃণমূল সহ বিরোধীদের ক.ড়া সমালোচনার মুখে মোদি সরকার  

তৃণমূলের তরফে এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যসভার সাংসদ শান্তনু সেন। তিনি স্বাস্থ্যসাথী প্রকল্পের প্রসঙ্গ তুলে বৈঠকে জানান, বাংলায় এই প্রকল্পের সুবিধা পান ১০০ শতাংশ মানুষ।

আয়ুষ্মান ভারত(Ayushman Bharat) প্রকল্প নিয়ে তৃণমূল সহ বিরোধীদের সমালোচনার মুখে পড়ল কেন্দ্রের মোদি সরকার (Modi Govt)। সূত্রের খবর, বুধবার স্বাস্থ্য মন্ত্রকের (Central Ministry) সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে ইন্ডিয়া শিবিরের অভিযোগ, আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধা সবাইকে দেওয়া হচ্ছে না। তৃণমূলের (TMC) তরফে এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যসভার সাংসদ শান্তনু সেন (Shantanu Sen)। তিনি স্বাস্থ্যসাথী প্রকল্পের প্রসঙ্গ তুলে বৈঠকে জানান, বাংলায় এই প্রকল্পের সুবিধা পান ১০০ শতাংশ মানুষ। যদিও আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধা দেওয়া হয় নির্দিষ্ট সংখ্যক মানুষকে। এরপরই শান্তনুর প্রস্তাব, বাংলার ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট রেগুলেটরি কমিশনের (Clinical Establishment Regulatory Commission) ধাঁচে বেসরকারি হাসপাতালগুলির ওপর নজরদারির জন্য জাতীয়স্তরে এই ধরণের কমিশন তৈরি করা হোক।

শান্তনু সেনের আরও অভিযোগ, বাংলায় স্বাস্থ্যসাথী (Sasthya Sathi) প্রকল্পের কার্ড বাড়ির মহিলাদের নামে করার ফলে বিয়ের পরেও বাপের বাড়িতে থাকা বয়স্ক বাবা ও মা এই কার্ডে চিকিৎসার সমস্ত সুযোগসুবিধা পান। তবে আয়ুষ্মান ভারতে সেসব কিছুই নেই। পাশাপাশি সাড়ে ৭ লক্ষ ভুয়ো আয়ুষ্মান ভারত প্রকল্পে কার্ডের খবর যেভাবে সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়েছে, তার সত্যতা সম্পর্কেও  প্রশ্ন তোলা হয় বৈঠকে। তৃণমূল সাংসদ প্রশ্ন তোলেন, প্রতিমাসে একবার বা দুবার বৈঠক হয় স্বাস্থ্য মন্ত্রকের স্থায়ী কমিটির। আমরা ৭ দিন বা ১৫ দিনের মধ্যে জবাব চাই। অথচ কেন্দ্রীয় সরকার আজ পর্যন্ত কোনও প্রশ্নের জবাব দিয়েছে বলে জানা নেই।

তবে এদিন মোদি সরকার প্রশ্নের জবাব না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন ইন্ডিয়া শিবিরের অনেক সাংসদই। এমনকী, বেশ কয়েকজন বিজেপি সাংসদও সমর্থন জানান। তবে এদিনের বৈঠকে ন্যাশনাল মেডিক্যাল কমিশনের প্রসঙ্গ তুলে শান্তনু সেন বলেন, মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া ভেঙে এই কমিশন তৈরি করা হয়েছে। আমি নিজে এই কমিশনের সদস্য হিসেবে বলছি, ন্যাশনাল মেডিক্যাল কমিশনের আধিকারিকরাই অনেক প্রশ্নের জবাব দিতে পারবেন না। তাঁর আরও অভিযোগ, অন্ধকারে রয়েছে মেডিক্যাল পড়ুয়াদের ভবিষ্যৎ।

 

 

 

Previous articleনিম্নচাপের ইউ-টার্ন, উত্তরে লাল দক্ষিণে কমলা সর্ত*কতা জারি!
Next articleনিউজ ক্লিক মামলা: রাষ্ট্রের ‘দ.মন নীতি’র বি.রুদ্ধে প্রধান বিচারপতিকে চিঠি