সিকিমের বি.পর্যয়ের নেপথ্যে কি নেপালের ভূ,মিকম্প? কী বলছেন বিজ্ঞানীরা?

মেঘভাঙা বৃষ্টির কারণে বুধবার ভোরে ফেটে গিয়েছিল উত্তর সিকিমের পাহাড়ি হ্রদ লোনক। একের পর এক ধ্বংসলীলা চালাতে চালাতে সেই জল হুড়মুড়িয়ে নেমে আসে তিস্তায়। ফলে তিস্তার জলস্তর ১৫-২০ ফুট বেড়ে গিয়েছিল। আচমকা নদীতে হড়পা বান আসায় লন্ডভন্ড হয়ে গিয়েছে উত্তর সিকিমের বিস্তীর্ণ অংশ। হড়পা বানে তিস্তায় জলের চাপ বেড়ে যাওয়ায় চুংথামে একটি বাঁধও ভেঙে যায়। ফলে বিপত্তি আরও বেড়েছে। ইতিমধ্যেই এই বিপর্যয়ে শতাধিক মানুষ নিখোঁজ। মৃত্যু হয়েছে ১৪ জনের। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চালাচ্ছে সেনা এবং সিকিম সরকার। মাস দুয়েক আগে এই একই বিপর্যয়ের শিকার হয়েছিল উত্তরাখণ্ড এবং হিমাচল। এবার প্রকৃতির রোষের মুখে সিকিম।স্বভাবতই প্রশ্ন উঠছে কেন এই বিপর্যয়?

আরও পড়ুনঃ ভাঙন অব্যাহত এনডিএতে!তামিলনাড়ুর পর এ বার অন্ধ্রেও চন্দ্রবাবুর পাশে অভিনেতা পবন
গত মঙ্গলবার ৬ মাত্রার ভূমিকম্প হয়েছিল নেপালে। এক বার নয়, ৫৪ মিনিটের ব্যবধানে পর পর চার বার কেঁপেছিল নেপাল। সেই কম্পনের উৎসস্থল ছিল উত্তরাখণ্ডে জোশীমঠের ২০৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং উত্তরপ্রদেশের লখনউয়ের ২৮৪ কিলোমিটার উত্তরে ভূপৃষ্ঠ থেকে পাঁচ কিলোমিটার গভীরে। জোরালো মাত্রার ভূমিকম্পের প্রভাব পড়েছিল দিল্লি, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডের কিছু অংশ, হরিয়ানার চণ্ডীগড় এবং রাজস্থানের জয়পুরে। তবে জোরালো কম্পনটি হয়েছিল নেপালেই।তার জেরেই কী সিকিমের এই বিপর্যয়? যদিও পুরটাই অনুমান করছেন ভূবিজ্ঞানীরা।
কেন্দ্রীয় জল কমিশনের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, লোনক হ্রদের যা বিস্তৃতি ছিল, সেই ছবি পুরোপুরি বদলে গিয়েছে। ফলে ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টারের প্রকাশিত উপগ্রহ চিত্রটি বলছে লোনক হ্রদ ফেটে গিয়েই বিপর্যয় ঘটেছে। মোট ১৬৮ হেক্টর এলাকা নিয়ে এই লোনক হ্রদ। সেই আয়তন কমে এখন ৬০ হেক্টরে ঠেকেছে। ১০০ হেক্টর এলাকার জল হ্রদ থেকে বেরিয়ে গিয়েছে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় জল কমিশনের শীর্ষ আধিকারিকের দাবি, শুধু মেঘভাঙা বৃষ্টির কারণেই যে এই বিপত্তি ঘটেছে, তা নির্ধারণ করা খুবই কঠিন। তবে একটি বিশেষজ্ঞ দল ওই এলাকাটি পরিদর্শনে গিয়েছিলেন। তাঁদের বিশ্বাস, মেঘভাঙা বৃষ্টি শুধু নয়, নেপালের ভূমিকম্পও এই বিপর্যয়ের নেপথ্য কারণ হতে পারে।

Previous articleগত দু’বছরে ১১ জনের উপর হা.মলা! হোয়াইট হাউস থেকে সরানো হল বাইডেনের পোষ্যকে
Next articleনয়া সদস্য গান্ধী পরিবারে! রাহুলের ‘সারপ্রাইজ গিফট’ পেয়ে বেজায় খুশি সোনিয়া