বিপ.দে বাংলা! এক হড়পা বানেই তলিয়ে যাবে উত্তরবঙ্গ, আশ.ঙ্কায় বিশেষজ্ঞরা

ইতিমধ্যেই হিমবাহ গলতে শুরু করেছে বলে খবর পাওয়া যাচ্ছে। এ ব্যাপারে পড়শি রাজ্যের প্রশাসন মুখে কুলুপ আঁটলেও হ্রদটির আশপাশের এলাকায় সত.র্কতা জারি করা হয়েছে।

সিকিমের (Sikkim Disaster)ভয়াবহ দুর্যোগের আবহে এবার চিন্তা বাড়ছে বাংলায়। বিশেষজ্ঞদের আশঙ্কার কারণ সাকো-চো হ্রদ (Shako Cho Lake)। সিকিমের মঙ্গন জেলার এই হিমবাহ হ্রদটি জলের চাপে যে কোনও মুহূর্তে ফেটে পড়তে পারে। তেমনটা হলে ফের ‘গ্লেসিয়ার লেক আউটবার্স্ট ফ্লাড’ (GLOF) হওয়ার পরিস্থিতি তৈরি হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে উত্তরবঙ্গ, এমনকী চিরকালের মত হারিয়ে যেতে পারে ডুয়ার্স!

গত কদিনের দুর্যোগে জেরে জলস্তর বেড়েছে সিকিমের সাকো-চো হ্রদের। সিকিম প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাতের পর শুক্রবার সকাল সাড়ে ৭টায় স্যাটেলাইটে নজরদারি শুরু হয়েছে সাকো-চো হ্রদের উপরে। হ্রদটি উত্তর সিকিমের ১৬,৪০৪ ফুট উচ্চতায় রয়েছে। কয়েকদিন আগেই দক্ষিণ লোনাক হ্রদের বাঁধ ভেঙে ভয়াবহ বিপর্যয় ঘটেছে সিকিম ও বাংলার তিস্তা সংলগ্ন এলাকায়। সেই আঁচ পড়েছে সাকো-চো- তেও। দিন তিনেকের মধ্যে প্রায় ৬ মিটার জলস্তর বেড়েছে। চিন্তার বিষয় হল, ৫৯৪ ফুট গভীর সাকো-চো-র উপরে রয়েছে এক হাজার মিটার উচ্চতার একটি হিমবাহ। ইতিমধ্যেই হিমবাহ গলতে শুরু করেছে বলে খবর পাওয়া যাচ্ছে। এ ব্যাপারে পড়শি রাজ্যের প্রশাসন মুখে কুলুপ আঁটলেও হ্রদটির আশপাশের এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। ফাঁকা করে দেওয়া হয়েছে গ্যাংটকের সিংতামের গোলিতার, মঙ্গনের দিকচু এবং পাকিয়ংয়ের রংপো আইবিএম এলাকা। বিশেষজ্ঞদের ভয় , ক্রমাগত জলের চাপে যে কোনও মুহূর্তে হ্রদটি ফেটে ‘গ্লেসিয়ার লেক আউটবার্স্ট ফ্লাড’ (Glacier Lake Outburst Flood) হওয়ারও সম্ভাবনা তৈরি হবে।এক হড়পা বানে জলস্ফীতি হলে ডুয়ার্সের নদীগুলিও ছাপিয়ে যাবে। সে ক্ষেত্রে উত্তরবঙ্গের মানচিত্রে বড় পরিবর্তন আসার আশঙ্কা পরিবেশবিদদের মনে।

Previous articleToday’s market price: আজকের বাজার দর
Next articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস