ছেঁড়া জিন্স পরে পুরীর মন্দিরে প্রবেশে নিষে.ধাজ্ঞা, পরা যাবে না বারমুডাও!

সোমবার পুরীর শ্রী জগন্নাথ মন্দিরের নীতি আয়োগ সাব-কমিটির বৈঠর হয়। সেই বৈঠকেই অশা.লীন পোশাক পরে ভক্তদের মন্দিরে প্রবেশের বিষয়টি নিয়ে আলোচনা হয়।

জিন্স পরে আর জগন্নাথ দর্শন(Jagannath Temple Visit) নয়, পরা যাবে না বারমুডাও। এবার পুরীর মন্দিরে (Puri temple) নয়া পোশাক ফতোয়া জারি হল। সেবায়েতদের জন্য আগেই পোশাকবিধি চালু হয়েছিল। এবার ভক্তদের জন্যও পোশাকবিধি (Dress code) চালু করল জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ। সম্প্রতি উত্তরপ্রদেশের মথুরায় রাধারানি মন্দিরে এবং উত্তরাখণ্ডের কেদারনাথ মন্দিরে পোশাকবিধি জারি করা হয়। এবার এই তালিকায় সংযুক্ত হতে চলেছে পুরীর জগন্নাথ মন্দির (Jagannath Temple, Puri)।

বাঙালির অন্যতম প্রিয় ডেস্টিনেশন মানেই দীঘা , পুরী আর দার্জিলিং। পুরীর সমুদ্র তীরে বসে একের পর এক রিলস বানিয়ে তা সোশ্যাল মিডিয়ায় আপলোড করা যেন ইদানিং কালের একটা ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। যদিও এখানকার সমুদ্রের আকর্ষণ সেই চিরকালীন। মা ঠাকুমার আমল থেকে শুরু হয় আজও দেশের বিভিন্ন প্রান্ত থেকে এমনকি বিদেশ থেকেও মানুষকে নিজের কাছে টেনে আনে শ্রী ক্ষেত্র। তবে শুধু সমুদ্র নয়, পুরী দেশের অন্যতম বড় তীর্থক্ষেত্রও বটে। প্রতিবছর লক্ষাধিক মানুষের সমাগম হয় জগন্নাথ দ্বারে। এবার সেই মন্দিরের প্রবেশ করতে গেলে বেশ কিছু পোশাকবিধি মেনে চলতে হবে ভক্তদের। সোমবার পুরীর শ্রী জগন্নাথ মন্দিরের নীতি আয়োগ সাব-কমিটির বৈঠর হয়। সেই বৈঠকেই অশালীন পোশাক পরে ভক্তদের মন্দিরে প্রবেশের বিষয়টি নিয়ে আলোচনা হয়। তারপরই ধর্মীয় ভাবাবেগের কথা মাথায় রেখে ভক্তদের জন্য পোশাক বিধি জারি করার সিদ্ধান্ত নেওয়া হয়। এই প্রসঙ্গে শ্রী জগন্নাথ মন্দির প্রশাসনের (SJTA) প্রধান রঞ্জন কুমার দাস বলেন, অনেককে দেখা যায়, ছেঁড়া জিন্স (টর্ন জিন্স) প্যান্ট, স্লিভলেস ড্রেস এবং হাফ প্যান্টের মতো পোশাকে যেমন সমুদ্র সৈকত বা পার্কে হাঁটাচলা করেন, তেমন ভাবেই মন্দিরে প্রবেশ করেন। এতে মন্দিরের ঐতিহ্য ও পবিত্রতায় আঘাত লাগে। সেই কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্দির কমিটি সূত্রে খবর এখনই এই নতুন নিয়ম চালু হচ্ছে না। ২০২৪-এর ১ জানুয়ারি থেকেই জগন্নাথ মন্দিরে এই পোশাকবিধি চালু হবে। শাড়ি, সালোয়ার কামিজের মতো পোশাক পরেই মহিলারা মন্দিরে প্রবেশ করতে হবে। ছোট প্যান্ট বা বারমুডা পরে পুরুষরা মন্দিরে প্রবেশ করতে পারবেন না। শুধুমাত্র ১২ বছরের কমবয়সী শিশুরা হাফ প্যান্ট পরে মন্দিরে প্রবেশ করতে পারবে। আজ মঙ্গলবার থেকেই এই নিয়ে প্রচার শুরু হবে বলে মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে।

Previous articleতিস্তাপার যেন লা.শের পুরী, নিহ.ত বেড়ে ৪৪!
Next articleবাংলার বকেয়া নিয়ে আজই বৈঠক রাজ্যপাল- স্বরাষ্ট্রমন্ত্রীর? বাড়ছে জল্পনা