কেরলে জনসভা হামাস নেতার! সরগরম জাতীয় রাজনীতি

প্যালেস্টাইনের সশস্ত্র সংগঠন হামাসের সমর্থনে জনসভা করা হলো কেরলে। ভার্চুয়ালি এই জনসভায় বক্তব্য রাখতে দেখা কেন হামাসের প্রথম সারির নেতা খালেদ মাশালকে। শুক্রবার রাতে এই জনসভা আয়োজিত হয় কেরলের সংখ্যালঘু অধ্যুষিত মলাপ্পুরম জেলায়। বিষয়টি প্রকাশ্যে আসার পর স্বাভাবিক ভাবেই জাতীয় রাজনীতিতে শোরগোল শুরু হয়েছে।

একাধিক সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, জামাত-ই-ইসলামির যুব শাখা ‘সলিডারিটি ইউথ মুভমেন্ট’ ওই সভার আয়োজন করেছিল। অভিযোগ, ‘সেভ প্যালেস্টাইন’ শীর্ষক ওই সভায় খোলাখুলি ইজরালের বিরুদ্ধে বিদ্বেষমূলক প্রচার চালানো হয়। যে হামাস নেতা এই সভায় বক্তব্য রাখেন সেই খালেদ মাশাল হামাসের সর্বোচ্চ নীতি নির্ধারক মঞ্চ ‘পলিটিক্যাল ব্যুরো’র চেয়ারম্যান। ইজরায়েলে মাটিতে একাধিক হামলায় জড়িত এই ব্যক্তি। কেরলে হামাস নেতার সভার খবর প্রকাশ্যে আসার পর বাম শাসিত কেরলের মুখ্যমন্ত্রী পিনারায় বিজয়নের বিরুদ্ধে সরব হয়েছে বিজেপি। কেরলের বিজেপি সভাপতি সভাপতি কে সুরেন্দ্রন শনিবার বলেন, “মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সরকার কী ভাবে হামাসের মতো একটি জঙ্গি গোষ্ঠীর সমর্থনে জনসভার আয়োজন করতে অনুমতি দিল? অবিলম্বে আয়োজকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে পুলিশকে।”

অবশ্য এই ঘটনা প্রথমবার নয়, কেরলের প্রধান বিরোধী দল কংগ্রেসের সহযোগী ‘ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ’ (আইইউএমএল) কোঝিকোড় জেলায় হামাসের সমর্থনে মিছিল করেছে বলেও অভিযোগ তুলেছে বিজেপি। প্রসঙ্গত, প্যালেস্টাইনের সমর্থনে কেরলে ইতিমধ্যে বেশ কয়েকটি কর্মসূচি পালন করেছে আইইউএমএল। একটি সভায় কংগ্রেস সাংসদ শশী থারুরও হাজির ছিলেন। কিন্তু হামাসের সমর্থনে সভায় কোনও প্রচার হয়নি বলে আইইউএমএল নেতৃত্বের দাবি।

Previous articleপ্রেমিকার মা-কে নৃ.শংস খু.ন, গ্রে.ফতার প্রেমিক
Next articleখারিজ জমিনের আবেদন! ১১ নভেম্বর পর্যন্ত জে.ল হে.ফাজতেই থাকতে হবে বাকিবুরকে