মোবাইল ইন্টারনেট পরিষেবা সম্পূর্ণ বন্ধ গাজায়, আরও বড় হা.মলার পথে ইজরায়েল

ইজরায়েলে হামাসের হামলার প্রতিঘাতে ইতিমধ্যেই হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে গাজায়। তবে এখনই থামবার পাত্র নয় ইহুদিরা। আকাশপথে হামলার পাশাপাশি এবার তারা সরাসরি ট্যাঙ্কার হামলা, গোলাবার্ষণের পথে হাঁটছে। বোমা হামলা চালিয়ে গাজাতে মোবাইল এবং ইন্টারনেট সংযোগ সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন করে দিয়েছে ইজরায়েল। সবমিলিয়ে গাজায় আরো বড় হামলার আশঙ্কা করছে বিশেষজ্ঞ মহল।

গত দু’রাত ধরে একটানা ট্যাঙ্ক-হামলা চালানোর পর শুক্রবার ইজরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি ঘোষণা করেছেন, এবার স্থলপথে আরও তীব্র আক্রমণ শানাতে চলেছেন তাঁরা। ইজরায়েলের বোমা হামলায় ইতিমধ্যেই গাজায় ইন্টারনেট এবং মোবাইল সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এর ফলে বাকি পৃথিবীর সঙ্গে এই ভূখণ্ডটির যোগাযোগ কার্যত সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে জানা যাচ্ছে। অবশ্য হামাসের তরফ থেকে জানানো হয়েছে, তারা পুরোদমে ইজরায়েলি বাহিনীর হামলার মোকাবিলা করতে প্রস্তুত। তবে লাগাতার হামলার জেরে কার্যত ধ্বংস হয়ে গিয়েছে ভূমধ্য সাগরের তীরবর্তী গাজা ভূখণ্ড।

এদিকে তথ্য বলছে, দুপক্ষের এই সংঘর্ষে ইজরায়েলে এখনও পর্যন্ত প্রায় দেড় হাজার মানুষের মৃত্যু হয়েছে। অন্যদিকে গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইজরায়েলের আক্রমণে সেখানে মৃতের সংখ্যা সাড়ে ৭ হাজার ছাড়িয়েছে, যার মধ্যে বিপুল সংখ্যক শিশু এবং মহিলা। যুদ্ধবিধ্বস্ত গাজাতে ত্রাণ পৌঁছানোর জন্য সামরিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশ। তবে ইজরায়েল যেভাবে উঠে পড়ে লেগেছে তাতে বিশেষজ্ঞদের অনুমান, গাজাকে পুরোপুরি ধ্বংস না করার পর্যন্ত থামবার পাত্র নয় ইহুদিরা।

Previous articleগ্রাম থেকে শহর হওয়ার পথে হুগলির দুই গ্রাম পঞ্চায়েত
Next articleইংল‍্যান্ডের বিরুদ্ধে নামার আগে প্রতিপক্ষের প্রশংসায় বিরাট