শূন্যপদ ১১, ডগ স্কোয়াডের জন্য সারমেয় শাবক কেনার ভাবনা কলকাতা পুলিশের

লালবাজার সূত্রে খবর, কলকাতা পুলিশের ডগ স্কোয়াডের আটটি সারমেয়র বয়স আট বা আটের কাছাকাছি। সাধারণত এক থেকে দেড় বছর বয়সে পুলিশের ডগ স্কোয়াডে যোগ দিয়ে আট বছরের পর অবসরগ্রহণ করে ডগ স্কোয়াডের সারমেয়রা।

ডগ স্কোয়াডের (Dog Squad) জন‌্য ১১টি নতুন সারমেয় শাবক কিনতে চলেছে কলকাতা পুলিশ (Kolkata Police)। ইতিমধ্যেই তার জন‌্য বিজ্ঞাপনও দিয়েছে লালবাজার (Lal Bazar)। ছড়িয়ে দেওয়া হয়েছে সোশ্যাল মিডিয়ায়। কলকাতা পুলিশ সূত্রে খবর, বর্তমানে বার্ধক্যজনিত কারণে অবসরগ্রহণ করেছে খুশি ও তার পাঁচ সঙ্গী। শূন্যপদের সংখ্যা ১১, আর সেই বিষয়টি মাথায় রেখেই এবার নতুন সারমেয় শাবক কিনতে চলেছে কলকাতা পুলিশ। লালবাজার সূত্রে খবর, কলকাতা পুলিশের ডগ স্কোয়াডের আটটি সারমেয়র বয়স আট বা আটের কাছাকাছি। সাধারণত এক থেকে দেড় বছর বয়সে পুলিশের ডগ স্কোয়াডে যোগ দিয়ে আট বছরের পর অবসরগ্রহণ করে ডগ স্কোয়াডের সারমেয়রা। সেইমতো আট কুকুরকে অবসরগ্রহণের জন‌্য বেছে নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, পশু চিকিৎসকদের বিশেষ বোর্ড বসিয়ে তাদের পরীক্ষা করা হয়। কতটা কর্মক্ষম দেখে নেন বিশেষজ্ঞরা। এর পরই খুশি-সহ ল‌্যাবরাডর প্রজাতির ৬টি কুকুর অবসর গ্রহণ করে। তবে সিজার ও রানি নামে দুটি সারমেয় এখনও ‘চাকরি’করবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। আগে পাঁচটি ও অক্টোবরেই ছয়টি সারমেয় কলকাতা পুলিশের ডগ স্কোয়াড থেকে অবসর নেওয়ার ফলে ১১টি পদ খালি হয়ে যায়। এবার এই ১১টি পদে একসঙ্গে নিয়োগের জন‌্যই বড় পদক্ষেপ নিচ্ছে কলকাতা পুলিশ।

লালবাজারের এক আধিকারিক জানান, তাঁদের মূল পছন্দ ল‌্যাবরাডর ও জার্মান শেফার্ড। তবে ভালো প্রজাতির ডোবারম‌্যান পেলেও কিনতে পারে তাঁরা। এক্ষেত্রে কুকুরের বয়স হতে হবে ৬ থেকে ৯ মাসের মধ্যে। ব্রিডাররা আগে অন‌্য বাহিনীতে কুকুর সরবরাহ করলে তাঁকে অগ্রাধিকার দেওয়া হবে। তবে শর্ত দেওয়া হয়েছে, ৬ মাসের মধ্যে কোনও শাবকের মৃত্যু হলে সেই জায়গায় অন‌্য শাবক দিতে হবে পুলিশকে। এক একটি ল‌্যাবরাডর শাবকের জন‌্য ৩৫ হাজার থেকে ৪৫ হাজার টাকা পর্যন্ত খরচ করতে রাজি পুলিশকর্তারা। জার্মান শেফার্ড তাঁরা কিনতে পারেন ৫০ হাজার থেকে ৬০ হাজার টাকা দিয়ে। জানা গিয়েছে, নবান্নের নিজস্ব ডগ স্কোয়াডের জন‌্য পরবর্তীকালে এই বিশেষ প্রজাতির কুকুর কিনতে পারে লালবাজার।

 

 

 

 

Previous articleরেড রোডের বর্ণাঢ্য কার্নিভালে মুগ্ধ ইউনেস্কো, রিপোর্ট যাচ্ছে সদর দফতরে
Next articleসৌরভকে টপকে গেলেন অরিজিৎ! সকলের চোখ মুর্শিদাবাদের ছেলের দিকে