অন্ধ্র প্রদেশের রেল দু.র্ঘটনাতেও “হিউম্যান এরর”! ফের যাত্রী সুরক্ষা প্রশ্নের মুখে

বালেশ্বরের করমণ্ডল এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনার অভিশপ্ত স্মৃতি উস্কে দিয়ে রবিবার অন্ধ্রপ্রদেশের ভিজিয়ানগরমে ফের একটি মর্মান্তিক ট্রেন দুর্ঘটনা। এখনও পর্যন্ত পাওয়া খবরে প্রাণ হারিয়েছেন ১৪ জন। জখমদের চিকিৎসা চলছে।

খুব স্বাভাবিকভাবেই ফের একটি ভয়াবহ রেল দুর্ঘটনা কীভাবে ঘটল তা নিয়ে কাটাছেঁড়া শুরু হয়েছে। রেলের তরফে প্রাথমিকভাবে রিপোর্টে বলা হয়েছে, এক্ষেত্রেও কোনও যান্ত্রীক ত্রুটি নয়, আলামান্দার এই দুর্ঘটনার পিছনেও দায়ী সেই “হিউম্যান এরর”।

বার বার রেলের এমন গাফিলতির জন্য শয়ে শয়ে মানুষের প্রাণ যাচ্ছে। রেলের যাত্রী সুরক্ষা ফের একবার বড়সড় প্রশ্নের মুখে। ইস্ট-কোস্ট রেলওয়ের এক আধিকারিক জানিয়েছেন, বিশাখাপত্তনম-রায়গড় ট্রেনের চালক রেড সিগনাল দেখতে পাননি। সেই সিগনাল অগ্রাহ্য করেই এগিয়ে যান তিনি। ফলে লাইনে আগে থেকেই দাঁড়িয়ে থাকা বিশাখাপত্তনম-পলাসা প্যাসেঞ্জারে গিয়ে সজোরে ধাক্কা মারে ট্রেনটি। যার জেরে পলাসাগামী ট্রেনটির ৩টি বগি ও রায়গড়গামী ট্রেনের ইঞ্জিন সহ ২টি কামরা লাইনচ্যুত হয়ে যায়।

এদিকে উদ্ধারকাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। দ্রুত পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা চলছে। অন্যদিকে এক্স হ্যান্ডেলে এই দুর্ঘটনা নিয়ে কেন্দ্রের সমালোচনায় সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ঘটনায় দ্রুত তদন্তের দাবিও জানিয়েছেন তিনি।

Previous articleফের একবার সেরা ফিল্ডার রাহুল, নাম প্রকাশে থাকলো বিশেষ চমক
Next articleপাট শিল্পকে লাটে তুলে প্লাস্টিক ‘লবি’ চালানোর মরিয়া চেষ্টা! মোদি সরকারের সমালোচনায় তৃণমূল