আজ ওয়াংখেড়েতে ভারত-শ্রীলঙ্কা ম‍্যাচ, ঘরের মাঠে সেরা পারফরম্যান্স দিতে মরিয়া ভারত অধিনায়ক

ছয়ে ছয় করা অধিনায়ক অবশ্য এখন বেশ স্বস্তিতে। সেমিফাইনাল যে বহু আগে নিশ্চিত হয়ে গিয়েছে, সেটা কোনও খবর নয়।

আজ একদিনের বিশ্বকাপে পরবর্তী ম‍্যাচে নামছে ভারতীয় দল। প্রতিপক্ষ শ্রীলঙ্কা। বারো বছর আগে এমনই এক শ্রীলঙ্কা ম্যাচে রোহিত শর্মা নিজেকে বাড়ির চার দেওয়ালের মধ্যে আটকে রেখেছিলেন। একই শহরে থেকেও তরুণ মুম্বইকর সেদিন ওয়াংখেড়েতে বিশ্বকাপ ফাইনাল দেখতে যাননি। সবাই জানে এক সুতোর ফারাকে সেবার ধোনির দলে সুযোগ হয়নি হিটম্যানের।

 

শুক্রবার সেই শ্রীলঙ্কা। কালের নিয়মে বারো বছরে অনেক কিছু বদলেছে। এই দলে সচিন, ধোনি, যুবি, জাহির, গম্ভীররা নেই। বিপক্ষে নেই মাহেলা, সাঙ্গাকারা, মালিঙ্গা। আর রোহিত? সেদিনের বাদ পড়া বছর পঁচিশের তরুণ এখন নীল জার্সিধারীদের অধিনায়ক। আর এই বিশ্বকাপে চূড়ান্ত ফর্মে থাকা দুর্ধর্ষ ব্যাটার।

ছয়ে ছয় করা অধিনায়ক অবশ্য এখন বেশ স্বস্তিতে। সেমিফাইনাল যে বহু আগে নিশ্চিত হয়ে গিয়েছে, সেটা কোনও খবর নয়। প্রাক্তনরা ভারতকে চ্যাম্পিয়ন ধরে নিয়েছেন এ-ও আর কী ব্যাপার! আসল ঘটনা হল অধিনায়ক ঘরের মাঠে বিশ্বকাপ ম্যাচ খেলবেন বলে আহ্লাদে ফুটছেন। এই নিয়ে রোহিত বলেছেন, এই মাঠ তাঁর কাছে স্পেশ্যাল ও সবথেকে কাছের। নর্থ স্ট্যান্ডের দর্শকদের ক্রিকেট ভক্তি তাঁকে বরাবর নাকি ছুঁয়ে যায়। যেটা বলেননি, এতদিনে বোধহয় রোহিতের জ্বালা জুড়োতে বসেছে। সেই জ্বালা, যা তিনি এক যুগ ধরে ভেতরে বয়ে বেড়াচ্ছেন। ২০১১-র ২ এপ্রিল কাপ জয়ের উচ্ছ্বাসের ছবিতে কোথাও ছিলেন না তিনি। থাকবেন কী করে! তাঁকে যে দলেই রাখেননি নির্বাচকরা।

আফগানিস্তানের কাছে হারের পর শ্রীলঙ্কার আশা নেই বললেই চলে। এখন এরকম দলগুলোর লড়াই মূলত প্রথম আটে থেকে চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নেওয়া। এখানে ম্যাথুজরা সেই লক্ষ্যে মাঠে নামবেন। কিন্তু শনাকা, হাসরাঙ্গাদের অভাব প্রতিপদে টের পাচ্ছে সিংহলিরা। এই দলের না ব্যাটিং ভাল হচ্ছে না বোলিং। সেই জোশটাই যেন হারিয়ে গিয়েছে। আর ভারতের সব বিভাগই তেল খাওয়া মেশিনের মতো চলছে। শুধু যেখানে সমস্যা তার মেরামতির কাজ চলছে। শ্রেয়স আইয়ারের রান না পাওয়া, বারবার উইকেট ছুঁড়ে দিয়ে আসা টিম ম্যানেজমেন্টের নজরে এসেছে। রোগ ধরাও পড়েছে। রাহুল দ্রাবিড় তাঁকে নেটে শর্ট বলের প্র্যাকটিস করিয়েছেন। যার অর্থ, তাঁকে রেখেই শ্রীলঙ্কা ম্যাচের গেম প্ল্যান রচিত হয়েছে।

এদিকে, হার্দিক শুধু এই ম্যাচে নয়, অনিশ্চিত আরও কয়েকটি ম্যাচে। শোনা যাচ্ছে, নেদারল্যান্ডসের বিরুদ্ধে ১২ নভেম্বর শেষ ম্যাচে তিনি মাঠে নামতে পারেন। যার অর্থ, সূর্যকুমার যাদব রোহিত, শ্রেয়সের মতো নিজের মাঠে মিশন বিশ্বকাপে অংশ নিতে পারবেন। সূর্য অবশ্য ইংল্যান্ড ম্যাচে খুব গুরুত্বপূর্ণ ৪৯ রান করেছিলেন।

আরও পড়ুন:আজ বিশ্বকাপে ভারতের সামনে শ্রীলঙ্কা, সাতে সাত লক্ষ‍্য টিম ইন্ডিয়ার

 

Previous articleআজ বিশ্বকাপে ভারতের সামনে শ্রীলঙ্কা, সাতে সাত লক্ষ‍্য টিম ইন্ডিয়ার
Next articleঅভিষেকের আন্দোলনের জের, রাজ্যপালকে ১০০ দিনের কাজের বকেয়া সংক্রান্ত চিঠি কেন্দ্রের