হিজবুল্লার কাছে অত্যাধুনিক রুশ ক্ষেপণা.স্ত্র, অ.স্ত্র যোগাচ্ছে পুতিনের ওয়াগনার

ইজরায়েল বিরোধী লড়াইয়ে হামাসের(Hamas) পাশে দাঁড়িয়ে লেবাননের সশস্ত্র শিয়া গোষ্ঠী হিজবুল্লাকে অস্ত্র জোগান দিচ্ছে রাশিয়া(Russia)। সম্প্রতি এমনই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ্যে এনেছে আমেরিকা(America)। শুক্রবার মার্কিন গোয়েন্দাদের তরফে দাবি করা হয়েছে, ইউক্রেনের(Ukraine) যুদ্ধে অংশ নেওয়া পুতিনের ভাড়াটে বাহিনী ওয়াগনার লেবাননের হিজবুল্লা গোষ্ঠীকে এসএ-২২ বিমান বিধ্বংসী আধুনিক ক্ষেপণাস্ত্র দিতে চলেছে।

গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করেছে, ইরানের মদতপুষ্ট হিজবুল্লাকে ওয়াগনার বাহিনী এসএ-২২ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিতে চলেছে। পশ্চিমী দুনিয়ার কাছে ‘প্যান্সার-এস১’ নামে পরিচিত রাশিয়ার নির্মিত এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা হাতে পেলে হিজবুল্লা যোদ্ধারা রাডারের সাহায্যে ইজরায়েলি যুদ্ধবিমানের ‘গতিবিধি’ আগাম আঁচ করতে পারবেন। চালাতে পারবেন পাল্টা হামলাও। অবশ্য ইতিমধ্যেই নানাবিধ রুশ অস্ত্রে বলিয়ান হয়ে উঠেছে হিজবুল্লা। নানা ক্যালিবার এবং পাল্লার রকেটের পাশাপাশি, হিজবুল্লার হাতে রয়েছে ‘গাইডেড’ ক্ষেপণাস্ত্রও। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত রুশ রকেট কাতুসা এবং তার পরবর্তী সংস্করণ বিএম-২১ গ্রাদ হিজবুল্লার অন্যতম শক্তি।

সামরিক ট্রাকে বহনযোগ্য ১০৭ এবং ১২২ মিলিমিটারের এই ‘মাল্টি ব্যারেল রকেট’-এর বেশ কয়েকটি সংস্করণ রয়েছে হিজবুল্লা হাসান নাসারুল্লার বাহিনীর হাতে। ১১ থেকে ৫২ কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্রের কয়েকটি ইতিমধ্যেই ইজরায়েলের বিরুদ্ধে প্রয়োগ করেছে তারা। সোভিয়েত জমানার ৩৫ কিলোমিটার পাল্লার বিএম-২১ উরগান এমনকি, ৫০০ কিলোগ্রাম বিস্ফোরকবাহী ৭০০ কিলোমিটার পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাড’ রয়েছে হিজবুল্লার অস্ত্রাগারে। এই পরিস্থিতিতে এসএ-২২ হাতে পেলে তারা ইজরায়েলি বিমানহানার মোকাবিলায় সুবিধা পাবে বলে মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ।

Previous articleটলিউডের নক্ষত্রপতন: চলে গেলেন পরিচালক গৌতম হালদার!
Next articleমোদির লোকসভা কেন্দ্রেই শ্লীল.তাহানির শি.কার IIT ছাত্রী! পড়ুয়াদের বি.ক্ষোভে উ.ত্তাল BHU ক্যাম্পাস