মহাকাশে নতুন ‘সৌরজগৎ’! বিস্ময়কর আবিষ্কার নাসার

আমাদের চেনা সৌরজগতে যেমন সূর্যকে কেন্দ্র করে বাকি গ্রহরা রয়েছে, এখানেও কেন্দ্রস্থলে এক বিশেষ নক্ষত্রকে আবর্তিত করে রেখেছে সাতটি গ্রহ, যার এক একটির আয়তন পৃথিবীর থেকে বহুগুণ বেশি।

চেনা সৌরমন্ডলের বাইরে গিয়ে মহাকাশের অচেনা জগৎকে খুঁজতে একের পর এক অনুসন্ধান চালিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (NASA)। এবার ধরা দিল সাফল্য, আবিষ্কার হল এক নতুন সৌরজগতের। মহাকাশের গতিবিধি নজর রাখতে বিশেষ টেলিস্কোপ কেপলারের উপর ভরসা রেখেছিলেন নাসার বিজ্ঞানীরা। সেই টেলিস্কোপ সাতটি গ্রহ-সম্বলিত একটি যুগান্তকারী জগতের (Space Telescope’s Discover: Kepler-385) সন্ধান পেয়েছে। আমাদের চেনা সৌরজগতে যেমন সূর্যকে কেন্দ্র করে বাকি গ্রহরা রয়েছে, এখানেও কেন্দ্রস্থলে এক বিশেষ নক্ষত্রকে আবর্তিত করে রেখেছে সাতটি গ্রহ, যার এক একটির আয়তন পৃথিবীর থেকে বহুগুণ বেশি।

NASA বলছে নতুন আবিষ্কৃত এই সাতটি গ্রহই পৃথিবীর চেয়ে বড়, কিন্তু নেপচুনের চেয়ে ছোট।এর সিস্টেমের কেন্দ্রস্থলে সূর্যের মতো একটি নক্ষত্র রয়েছে, যা আমাদের সূর্যের চেয়ে প্রায় ১০ শতাংশ বড় এবং ৫ শতাংশ বেশি উষ্ণ। পৃথিবীর থেকে সামান্য বড় দু’টি অভ্যন্তরীণ গ্রহ, এবং পৃথিবীর ব্যাসার্ধের দ্বিগুণ আকারের বাকি পাঁচটি গ্রহ রয়েছে। সবকটি গ্রহই ঘন বায়ুমণ্ডলে আবৃত বলে মনে করা হচ্ছে। Kepler-385 হল একটি প্ল্যানেট সিস্টেম (Planet System) যার মধ্যে ৬টির বেশি গ্রহকে ইতিমধ্যেই যাচাই করা হয়েছে। অর্থাৎ এগুলো টেলিস্কোপে ধরা পড়েছে কিন্তু অস্তিত্ব এখনও প্রমাণিত হয়নি। অন্যান্য দুটি টেলিস্কোপের মাধ্যমে পর্যবেক্ষণের পর গ্রহ হিসাবে নিশ্চিত করা গেছে। প্রায় ৪ হাজার ৬৭০ আলোকবর্ষ দূরে রয়েছে এই নব আবিষ্কৃত সৌরজগৎ। ইতিমধ্যেই এই সম্পর্কিত তথ্য অনুসন্ধানে ব্যস্ত মহাকাশ বিজ্ঞানীরা।

Previous articleবায়ু সেনাঘাঁটিতে আ.ত্মঘা.তী জ.ঙ্গি হা.মলা! র.ক্তাক্ত পাক ভূমি
Next articleবিশ্বকাপ থেকে ছিটকে যেতেই বিরাট বার্তা হার্দিকের, মন কেড়েছে নেটিজেনদের